Hilsa Fish Market: পাতে পড়বে বাংলাদেশি ইলিশ, হাসিমুখে দিন গুনছে উৎসবমুখর বাঙালি

দুর্গাপুজা হয় বাঙালির মুখে এবার চওড়া হাসি ফুটতে চলেছে। তবে শুধু বাঙালি বললে ভুল হয়, ইলিশপ্রেমী মানুষের জন্য রইল, দারুন সুখবর বাংলাদেশের মাছ আমদানি করার উদ্যোগ নিল মালদা মার্চেন্ট চেম্বার…

Shreya Chatterjee

দুর্গাপুজা হয় বাঙালির মুখে এবার চওড়া হাসি ফুটতে চলেছে। তবে শুধু বাঙালি বললে ভুল হয়, ইলিশপ্রেমী মানুষের জন্য রইল, দারুন সুখবর বাংলাদেশের মাছ আমদানি করার উদ্যোগ নিল মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্স। এ প্রসঙ্গে মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সভাপতি জয়ন্ত কুন্ডু জানালেন, গত মাসে বাংলাদেশ থেকে মৎস্য ব্যবসায়ী দলের প্রতিনিধি আসেন। সেখানেই আলোচনা করা হয় বাংলাদেশের ইলিশ মাছ আমদানি করা হবে।

বাংলাদেশের ইলিশ মাছের চাহিদা পশ্চিমবঙ্গের যথেষ্ট পরিমাণে রয়েছে বিশেষ করে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে। এছাড়া মালদা জেলায় রয়েছে মাখনা পণ্যের বাজার। পশ্চিমবঙ্গ তথা গোটা ভারতবর্ষ জুড়ে বাংলাদেশের ইলিশ মাছের যথেষ্ট চাহিদা রয়েছে। তাই বাংলাদেশ থেকে যদি এই মাছ আমদানি করা হয় তাহলে ব্যবসার ক্ষেত্রে যথেষ্ট সুফল হবে বলে মনে করছেন।

ইলিশ মাছ ভারত বাংলাদেশ বাণিজ্য সীমান্তের মহাদেবপুর দিয়ে পশ্চিমবঙ্গে আনা হবে, এমনটাই ভাবনা চিন্তা চলছে। যার ফলে খুব সহজেই মাত্র চার ঘণ্টার পথ অতিক্রম করেই মালদায় আনা সম্ভব হবে, বাংলাদেশের রূপোলি ইলিশ। সুখবর এইটাই যে বাংলাদেশে ইলিশ মাছের উৎপাদন ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে, আর তার জন্যই সেই বাংলাদেশের মিষ্টি জলের মাছ এবার পশ্চিমবঙ্গে আসতে চলেছে।

আশা করা যাচ্ছে, মাছ আমদানি করার ফলে দুই দেশের মধ্যে একটা সুন্দর সম্পর্ক তৈরি হবে। বাংলাদেশের মৎস্য ব্যবসায়ীরা বলছেন, এই সম্ভাবনা যদি সত্যিই হয় তাহলে বাঙালির পাতে খুব কম দামে পদ্মার ইলিশ পড়বে, যা পেয়ে বাংলাদেশের মৎস্যজীবীদের পাশাপাশি ভারতবর্ষের বাঙালিরা ও কিন্তু বেশ আনন্দ পাবেন । পশ্চিমবঙ্গে বাংলাদেশের ইলিশের যে একটা বড়সড় ঘাটতি রয়েছে তাও কিছুটা কমবে বলে আশা করছেন।

গতবছের সেপ্টেম্বরে দুর্গাপূজাকে সামনে রেখে ভারতে ২৯০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল বাংলাদেশ। তবে সময় কম থাকার কারণে দুর্গাপূজা শেষ হওয়ার আগে এর মধ্যে মাত্র ১৩০০ টন ইলিশ আমদানি করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন আমদানিকারকরা। পদ্মা নদীর ইলিশ – গঙ্গা নদীর একটি প্রধান শাখা – শুধুমাত্র বাঙালিদের জন্যই নয়, সারা ভারত জুড়ে মাছপ্রেমীদের জন্য একটি আনন্দের কথা। বাংলাদেশ থেকে ইলিশ মাছ প্রথমে পশ্চিমবঙ্গে আসে এবং তারপর দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, গুজরাট, আসাম এবং আগরতলায় যায়।

জেলেরা যেমন হাজার হাজার টাকা দামের ইলিশ মাছ বিক্রি করেছে ঠিক তেমনি ৫০০, ৬০০ টাকা দামেও ইলিশ মাছ পাওয়া গেছে। তবে অন্যান্য জায়গা থেকে ঢাকায় ইলিশ মাছের দাম অনেকটাই বেশি। যেমন যে সমস্ত মাছ জেলেরা প্রায় ৩০০ টাকায় বিক্রি করেছে ঢাকায় সেই মাছের দাম হয়ে গেছে প্রায় ৫০০ টাকা। কবে সাধারণের পাতে খুব অল্প দামে ইলিশ মাছ পাওয়া যাবে? আপাতত সেই আশাতেই বসে আছেন এই বাংলার ইলিশ প্রেমীরা।

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক