Finance News

অ্যাকাউন্টে একসঙ্গে ঢুকবে দেড় লক্ষ, স্বনির্ভর হতে এবার টাকা দেবে কেন্দ্রীয় সরকার

Advertisements

বর্তমানে বেকারত্ব দেশের অন্যতম জ্বলন্ত সমস্যা। তরুণ তরুণীরা উচ্চশিক্ষার পরেও চাকরির অভাবে বাড়িতে বসে থাকছে। চাকরির অভাবে অনেকে ছোটখাটো ব্যবসার দিকেও ঝুঁকছে। কিন্তু এক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে পুঁজি। মূলধনের অভাবে অনেকেই ব্যবসা শুরু করার কথা ভেবেও পিছিয়ে আসছে। এবার তাদের জন্য বড় সুখবর দিল কেন্দ্রীয় সরকার (Central Government)। এবার নিজের পায়ের দাঁড়ানোর জন্য পুঁজির যোগান দিতে চলেছে মোদী সরকার।

দেশবাসীর কল্যাণে একাধিক প্রকল্প নিয়ে আসা হয় সরকারের তরফে। এর মধ্যে প্রধানমন্ত্রী সূর্য যোজনা অন্যতম। এই প্রকল্প সম্পর্কে যতটুকু জানা গিয়েছে এখনো পর্যন্ত তা হল, দরিদ্র মানুষদের সাবলম্বী করে তুলতে এবার অর্থের যোগান দেবে কেন্দ্রীয় সরকার। দেশের দরিদ্র তফসিলি জাতি এবং উপজাতির মানুষেরা ব্যবসা শুরু করার জন্য পাবেন আর্থিক সাহায্য। ব্যাঙ্কের পাশাপাশি এনবিএফসি এর মতো বিভিন্ন আর্থিক সংস্থা থেকেও অর্থের যোগান পাবেন তারা।

পিএম সূর্য যোজনা প্রকল্পে তফসিলি জাতি এবং উপজাতির দরিদ্র মানুষেরা স্বনির্ভর হওয়ার জন্য ১.৫ লক্ষ টাকা করে ঋণ পাবেন সরকারের কাছ থেকে। কিছুদিন আগেই এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি ভিন্ন পোর্টালও খোলা হয়েছে এই প্রকল্পের জন্য। তবে আসন্ন ভোটের আগে এখনো পর্যন্ত তেমন ভাবে প্রচার করা হয়নি এই প্রকল্পের।

এখনো পর্যন্ত এই প্রকল্পের আওতায় প্রায় ১ লক্ষ দরিদ্র তরুণ তরুণীদের ঋণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এই প্রকল্পে আবেদন করতে হলে Namo পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে আবেদনকারীদের। সমস্ত জরুরি তথ্য দিয়ে এই পোর্টালে আবেদন করতে হবে। ব্যাঙ্কের পাশাপাশি অন্যান্য আর্থিক সংস্থা থেকেও ঋণ পেতে পারবেন এই প্রকল্পের আওতা ভুক্তরা। এতে সমাজের প্রান্তিক শ্রেণির বহু মানুষ উপকৃত হবে বলেই আশাবাদী কেন্দ্রীয় সরকার। তফসিলি জাতি এবং উপজাতির দরিদ্র মানুষ, তরুণ তরুণীদের এতে সুবিধা হবে অনেক।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই