whatsapp channel

বকেয়া DA নয়, নতুন বছরের আগে সরকারি কর্মীদের এই উপহার দিচ্ছে রাজ্য

বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন হয়েছে দীর্ঘদিন ধরে। এমনকি কেন্দ্রীয় সরকারের প্রদত্ত মহার্ঘভাতার হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন লড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। এই সংক্রান্ত…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন হয়েছে দীর্ঘদিন ধরে। এমনকি কেন্দ্রীয় সরকারের প্রদত্ত মহার্ঘভাতার হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন লড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। এই সংক্রান্ত মামলাও হয়েছে সরকারের বিরুদ্ধে। এর আগে SAT এবং কলকাতা হাইকোর্টের রায় গিয়েছিল কর্মচারীদের দিকে। এবার এই মামলার ঠাঁই হয়েছে সুপ্রিম কোর্টে। এখন সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে সরকারি কর্মচারীরা।

তবে এই কর্মী অসন্তোষের মাঝেই নতুন বছর আউড়ুই আগে এক বড়সড় সুখবর পেতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। এবার তাদের পদোন্নতি নিয়ে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। সম্প্রতি এই বিষয়টি নিয়ে আলোচনার জন্য নবান্নে উচ্চপদস্থ আধিকারিক ও মন্ত্রীদের নিয়ে এক বিশেষ বৈঠক করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই বৈঠকেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। এবার থেকে আরো বেশ কিছু পদ বাড়িয়ে কর্মকচারীদের পদোন্নতি ঘটাবে সরকার।

সূত্রের খবর, রাজ্যের একাধিক দফতরে ৩০০-র বেশি পদ বাড়ানো হবে। উদাহরণস্বরূপ, সেকশন অফিসার থেকে যুগ্ম সচিব অবধি ১০ টি পদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। উল্লেখ্য, এর আগে যুগ্ম সচিব অবধি প্রমোশন পাওয়া যেত। তিবে এবার এর উপরে আরো ১০ টি পদ বাড়িয়ে কর্মচারীদের পদোন্নতি দিতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এখানে একটি বিষয় উল্লেখ করা দরকার; সেটি হল, এতদিন ৮, ১৬ এবং ২৫ বছর রাজ্য সরকারি কোনো দফতরে চাকরি করার পর এই স্কিমে বেতন বৃদ্ধি হত। তবে এবার থেকে ১৫ এবং ২৪ বছর চাকরি করার পরেই মিলতে চলেছে এই সুবিধা।

পাশাপাশি, রাজ্য সরকারের PHE, পূর্ত, সেচ ও জলসম্পদ দপ্তরের ইঞ্জিনিয়ারদেরও পদোন্নতি হবে বলে জানা গেছে। সেক্ষেত্রে ইঞ্জিনিয়ার-ইন-চিফ সহ একাধিক পদ সৃষ্টির বিষয়ে পদক্ষেপ নিতে চলেছে রাজ্য। এছাড়াও বেতনের ক্ষেত্রে কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিমের নিয়মে একাধিক পরিবর্তন আনা হয়েছে। যার ফলে বেতনে অনেকটা সুবিধা পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা