whatsapp channel

Indian Railways: একটা বন্দে ভারত ট্রেন তৈরি করতে খরচ কত হয় জানেন? অঙ্কটা একেবারে চমকে দেওয়ার মতো

ভারতের সবথেকে জনপ্রিয় ট্রেনের মধ্যে একটি হল বন্দে ভারত এক্সপ্রেস এবং এই মুহূর্তে দেশের সবথেকে গতিশীল ট্রেন এইটি। দেশের প্রথম সেমি হাই স্পিড ট্রেন হওয়ায় সকলেই এই ট্রেনের প্রতি একটা…

Avatar

Sourish Das

ভারতের সবথেকে জনপ্রিয় ট্রেনের মধ্যে একটি হল বন্দে ভারত এক্সপ্রেস এবং এই মুহূর্তে দেশের সবথেকে গতিশীল ট্রেন এইটি। দেশের প্রথম সেমি হাই স্পিড ট্রেন হওয়ায় সকলেই এই ট্রেনের প্রতি একটা আলাদা আকর্ষণ অনুভব করছেন। বন্দে ভারতের স্পিড এবং তার বিলাসবহুল আসন সবকিছুই মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। তার পাশাপাশি বন্দে ভারতের গতি ঘন্টায় ১৬০ কিলোমিটার, যা হয়তো অন্যান্য ট্রেনের থেকে অনেকটাই বেশি। সেই কারণেই আজকের দিনে সবাই একবার বন্দে ভারত ট্রেনে সফর করতে চাইছেন।

আপনারা সকলেই বন্দে ভারত ট্রেনের বিভিন্ন বিলাসবহুল সুবিধার ব্যাপারে অবগত। এই ট্রেনে যেমন আপনি পাচ্ছেন অত্যন্ত সুন্দর সিট, তেমনি এই ট্রেনের আসন অন্যান্য ট্রেনের থেকে অনেক ভালো। এই ট্রেনে আপনি খাবার এবং সময়মতো স্ন্যাকস পেয়ে যাবেন, যার গুণমান অন্যান্য ট্রেন থেকে অনেকটাই ভালো বলা চলে। এছাড়াও, এই ট্রেনে আপনি অত্যন্ত সুন্দর ওয়াশ রুম পেয়ে যাবেন, যা হয়তো ভারতের অন্যান্য ট্রেনে পাওয়া প্রায় অসম্ভব। কিন্তু আপনি কি জানেন একটি বন্দে ভারত ট্রেন তৈরি করতে কত টাকা খরচ হয়? চলুন আজকে সেই ব্যাপারেই আপনাদের জানাই।

আপনাদের জানিয়ে রাখি ভারতের বর্তমান সময়ের সব থেকে জনপ্রিয় এবং সবথেকে বিলাসবহুল ট্রেন বন্ধে ভারত এক্সপ্রেস তৈরি করতে টেন্ডার প্রকাশ করে থাকে রেল। প্রায় ২৩ হাজার কোটি টাকার টেন্ডার এই মুহূর্তে রয়েছে BHEL – TWL এর কাছে। ভেল এবং টিটাগর রেলওয়ে কোম্পানির যৌথ সহায়তায় এই মুহূর্তে বন্দে ভারত ট্রেন তৈরি করার পরিকল্পনা চলছে। এই সংস্থা ৮০টি বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করার বরাত পেয়েছে এবং তার জন্য বাজেট নির্ধারণ করা হয়েছে ২৩ হাজার কোটি টাকা।

এই কোম্পানির অভ্যন্তরীণ রিপোর্টে জানা গিয়েছে একটি বন্দে ভারত ট্রেন তৈরি করতে ১২০ কোটি টাকা খরচ হয় সেই কোম্পানির। আগামী দিনে দেশের বিভিন্ন প্রান্তে আরো কিছু বলতে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা নিয়েছে রেল। পশ্চিমবঙ্গে এই মুহূর্তে দুটি বন্দে ভারত এক্সপ্রেস চলমান রয়েছে। ভবিষ্যতে আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার প্রস্তুতি নিচ্ছে ভারতীয় রেল। সব মিলিয়ে বন্দে ভারত এক্সপ্রেস যে ভারতের ভবিষ্যৎ সেটা আর বলার অপেক্ষা রাখে না।

whatsapp logo