বিদ্যুতের বিলে পড়বে লাগাম, মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে বড় আপডেট WBSEDCL-এর

বঙ্গে ঘোর বর্ষাকাল চললেও এ বছর বৃষ্টির পরিমাণে রয়েছে অনেকটাই ঘাটতি। উপরন্তু বৃষ্টি হলেও গরম দূর হয়নি। ফলত ভ্যাপসা গরম থেকে বাঁচতে ফ্যান, এসি ছাড়া কোনো উপায় নেই সাধারণ মানুষের। এদিকে এর জেরে বিদ্যুতের বিলও বেড়ে চলেছে পাল্লা দিয়ে। তাই এবার বিদ‍্যুতের বিল নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে রাজ‍্য বিদ‍্যুৎ বন্টন পর্ষদ (WBSEDCL)।

বিগত তিন মাসে প্রচণ্ড গরম থেকে বাঁচতে ফ‍্যান, এসি ছাড়া ছিল না কোনো উপায়। ফলত হু হু করে চড়েছিল বিদ‍্যুতের বিল। ওই তিন মাসের যে বিদ্যুতের বিল এসেছে তা দেখে চোখ কপালে উঠেছে অনেকেরই। রাজ‍্য বিদ‍্যুৎ বন্টন পর্ষদ ওরফে WBSEDCL গ্রাহকদের বিদ‍্যুতের গড় বিল পাঠায়। আর শেষে ৩ মাসের বিল পাঠানো হয় একসঙ্গে। কিন্তু এই পদ্ধতিতে অনেকটা চাপ পড়ে গ্রাহকদের উপরে। উপরন্তু প্রতি মাসের বিলের হিসেবে কারচুপির অভিযোগও উঠছিল। সবদিক বিচার করেই এবার এক বড় সিদ্ধান্ত নিল WBSEDCL। নতুন নিয়ম অনুসারে এবার থেকে প্রতি মাসে বিদ‍্যুতের বিল আসবে WBSEDCL গ্রাহকদের।

জুলাই মাস পড়তেই এবার নতুন সিদ্ধান্ত নেওয়া হল WBSEDCL এর তরফে। এবার থেকে CESC এর মতোই প্রতি মাসে আসবে ইলেকট্রিক বিল। মিটার দেখে যত ইউনিট বিদ‍্যুৎ খরচ হবে তার উপরে ভিত্তি করে প্রস্তুত করা হবে বিল। এই নতুন নিয়মের ফলে প্রতি মাসে কতটা বিদ‍্যুৎ খ‍রচ হচ্ছে তা জানা যাবে প্রত‍্যেক মাসেই।

এতে গ্রাহকদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। অন‍্যদিকে রাজ‍্যকে না জানিয়ে কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে বিদ‍্যুতের মাশুল বাড়ানো নিয়ে CESC এর বিরুদ্ধে তোপ দাগেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। CESC এর মাশুল বাড়ানোর বিষয়টি রাজ‍্যের জানা ছিল না বলেই মন্তব‍্য করেন মুখ‍্যমন্ত্রী।