whatsapp channel

কোটি কোটি পরিবারের জন্য বড় সুখবর, এবার বিনামূল্যে পাওয়া যাবে চিনি, তেল, ডাল, মশলা

ভারতের কেন্দ্রীয় এবং রাজ্য প্রতিটি সরকার সাধারণ নাগরিকদের জন্য নানা ধরনের প্রকল্প চালু করেছে যা মূলত আমজনতার সুবিধার জন্যই নিয়ে আসা হয়েছে। ভারতের সাধারণ মানুষের জন্য এই মুহূর্তে নানা জনদরদী…

Avatar

Sourish Das

Updated on:

ভারতের কেন্দ্রীয় এবং রাজ্য প্রতিটি সরকার সাধারণ নাগরিকদের জন্য নানা ধরনের প্রকল্প চালু করেছে যা মূলত আমজনতার সুবিধার জন্যই নিয়ে আসা হয়েছে। ভারতের সাধারণ মানুষের জন্য এই মুহূর্তে নানা জনদরদী পরিষেবা চালু করেছে প্রত্যেকটি সরকার। এরকম ভাবেই উদ্যোগী হয়েছে ভারতের আরও একটি রাজ্য সরকার রাজস্থান সরকার। এই রাজ্য সরকার এখন প্রতি মাসে বিনামূল্যে অন্নপূর্ণা ফুড কিট প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছে। আপনাদের জানিয়ে রাখি এই প্রকল্পটি চালু হয়েছে ১৫ আগস্ট তারিখে এবং এই প্রকল্পটি সাধারণ মানুষের জন্য খুবই লাভজনক হতে চলেছে।

বিনামূল্যে সাধারণ জনগণের জন্য রেশন প্রকল্প থেকে শুরু করে প্রধানমন্ত্রী কিষান, কেন্দ্র এবং রাজ্য সরকার এখন অনেকগুলি সরকারি প্রকল্প চালিয়ে থাকে সাধারণ মানুষের জন্য। রাজ্য সরকার এই মুহূর্তে ১.৪ কোটিরও বেশি সাধারণ মানুষকে স্বাধীনতা দিবসের দিন বিশেষ উপহার দিয়েছে। রাজস্থান সরকারের এই প্রকল্পে ডাল চিনি তেলসহ সবকিছুই বিনামূল্যে পাওয়া যাবে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছেন, এই প্রকল্প চালু হওয়ায় এক কোটিরও বেশি পরিবার উপকৃত হবেন। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে বিনামূল্যে অন্নপূর্ণা কিট দেওয়া হবে রাজ্যবাসীকে। এই পরিষেবায় ১৫ তালিকার মধ্যে ডাল চিনি লবণ ভোজ্য তেল লঙ্কা জিরে এবং হলুদ থাকবে।

প্রতিমাসে বিতরণ করা হবে এক কোটিরও বেশি প্যাকেট। গরিবদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহেলট জয়পুরের বিড়লা অডিটোরিয়ামে এই প্রকল্পের লঞ্চ অনুষ্ঠানে পরিবারগুলিকে খাবারের প্যাকেট বিতরণের কথা জানিয়েছেন। তিনি বলেছেন রাজ্য সরকার এখন গরীবদের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নিয়েছে। সারা ভারতেই এখন এই সিদ্ধান্ত নিয়ে চর্চা শুরু হয়েছে। রাজ্য সরকারের এরকম জনকল্যাণমূলক প্রকল্প সাধারণ মানুষকে স্বস্তি দেবে বলে মন্তব্য করেছেন তিনি। তিনি বলেন, এই সমস্ত প্রকল্প সাধারণ মানুষের প্রতি গণতান্ত্রিক সরকারের একটি দায়িত্ব।

উল্লেখ্য অন্নপূর্ণা খাবারের প্যাকেটে আপনি ১ কেজি ছোলার ডাল পাবেন, থাকবে আয়োডিনযুক্ত লবণ ১ কিলো , এক লিটার পরিশোধিত ভোজ্য তেল থাকবে এবং এই তেল হবে রিফাইন সয়াবিন তেল, ১০০ গ্রাম করে লঙ্কাগুঁড়ো, জিরেগুঁড়ো এবং হলুদ গুঁড়ো থাকবে। এছাড়াও থাকবে ১ কেজি চিনি। রেশন ডিলারদের কমিশন বৃদ্ধি করে মুখ্যমন্ত্রী বলেছেন, রেশনের বন্টন ছয় মাস বৃদ্ধি করার পরিবর্তে নিয়মিতভাবে কার্যকর করা বেশি প্রয়োজন। এখন অন্নপূর্ণা খাবারের প্যাকেট বিতরণকারী রেশন ডিলারদের কমিশন প্রতি প্যাকেটে ৪ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করা হয়েছে। এর ফলে রেশন ডিলাররা আরো বেশি করে সবাইকে এই প্যাকেট বিতরণ করবেন।

whatsapp logo