Finance News

RBI: ২০০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, সুবিধা পাবেন কোটি কোটি নাগরিক

চলতি বছরের মে মাসে ফের একবার নোট বাতিলের ঘোষণা হয়েছে ভারতে। ১ অক্টোবর থেকেই ২ হাজার টাকার নোট বাতিল হয়ে যাবে বলে ঘোষণা করেছে কেন্দ্র। অর্থাৎ আর একদিনের মধ্যেই বন্ধ বন্ধ হতে চলেছে দেশের সর্বাধিক মূল্যবান মুদ্রা। ৭ বছর পর আবার নোট বাতিলের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে মোদি সরকার। আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাংক নতুন করে ২ হাজার টাকার নোট ছাপবে না বলেই জানা গেছে। তাই একথা বলাই যায় যে পয়লা অক্টোবর থেকে নতুন ২ হাজার টাকার ইতিহাস হয়ে যেতে চলেছে।

অর্থাৎ, ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত নতুন ২ হাজার টাকার নোট বৈধ থাকবে। অর্থাৎ এই দিন অবধি ব্যাংকে গ্রাহকরা ২ হাজারের নোট জমা দিয়ে অন্য টাকা নিতে পারবে। আর ব্যাংকের অপারেশনাল সুবিধে নিশ্চিত করার জন্য ও ব্যাঙ্কের শাখাগুলিকে নিয়মিত ক্রিয়াকলাপের ব্যাঘাত এড়াতে আরবিআই বলেছে, ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা নিয়ে সমমূল্যের অন্য যেকোনও নোট সংগ্রহ করতে পারবে গ্রাহকরা। এদিকে পরিসংখ্যান বলছে যে, ১ সেপ্টেম্বর অবধি সারাদেশে ২,০০০ টাকার নোটের ৯৩ শতাংশ রিজাতভ ব্যাঙ্কের কাছে জমা পড়েছে। অর্থাৎ, মোট ৩.৬২ লক্ষ কোটি টাকার ২,০০০ টাকার নোট ঘরে তুলেছে রিজার্ভ ব্যাঙ্ক।

তবে এই অবস্থায় দেশবাসীর জন্য বড় ঘোষণা করতে পারে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। জানা গেছে, এখনো অনেকেই নোট এক্সচেঞ্জ করে উঠতে পারেননি। আর এদিকে ডেডলাইন দাঁড়িয়ে দোরগোড়ায়। এমতাবস্থায় নোট এক্সচেঞ্জের শেষ তারিখ বাড়ানো হতে পারে। তবে এখোনো কোনো অফিসিয়াল ঘোষণা সামনে আসেনি। এ প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের এক আধিকারিক জানিয়েছেন, “অনুমান করা হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক ২,০০০ টাকার নোট জমা তথা এক্সচেঞ্জের শেষ তারিখ কমপক্ষে আরও এক মাস বাড়িয়ে দিতে পারে। মূলত, বিদেশে বসবাসরত এনআরআই এবং ভারতীয়দের কথা মাথায় রেখেই এটি করা হতে পারে।”

উল্লেখ্য, ২০১৬ সালে ২ হাজার টাকার নোট চালু করা হয়েছিল। সেই সময় ৫০০ ও ১০০০ টাকার নোট প্রত্যাহার করে নেওয়া হয়ছিল। অর্থাৎ গোটা দেশে হয়েছে নোটবন্দির ঘটনা। সেই সময় পুরানো নোট বদলে নতুন নোট সংগ্রহ করার জন্য লাইন পড়েছিল ব্যাংকে। হুড়োহুড়ি পড়েছিল মানুষের মধ্যে। অনেকেই আবার নিজের কষ্টের উপার্জন বাঁচিয়ে রাখতে হয়ে পড়েছিলেন আতঙ্কিত। তবে তার পরেই ২ হাজার টাকার নোট চালু করা হয়ছিল।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা