Finance News

2000 Rupee Note: ২ হাজার টাকার নোটের কতগুলি ঘরে তুলেছে RBI? এখনো কত নোট রয়েছে বাজারে!

চলতি বছরের মে মাসে ফের একবার নোট বাতিলের ঘোষণা হয়েছে ভারতে। আগামী অক্টোবর মাসে থেকেই ২ হাজার টাকার নোট বাতিল হয়ে যাবে বলে ঘোষণা করেছে কেন্দ্র। অর্থাৎ আর দুমাসের মধ্যেই বন্ধ বন্ধ হতে চলেছে দেশের সর্বাধিক মূল্যবান মুদ্রা। ৭ বছর পর আবার নোট বাতিলের সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে মোদি সরকার। আরবিআই অর্থাৎ রিজার্ভ ব্যাংক নতুন করে ২ হাজার টাকার নোট ছাপবে না বলেই জানা গেছে। আগামী পয়লা অক্টোবর থেকে নতুন ২ হাজার টাকার

ঘোষণা মোতাবেক জানা গেছে, ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত নতুন ২ হাজার টাকার নোট বৈধ থাকবে। অর্থাৎ এই দিন অবধি ব্যাংকে গ্রাহকরা ২ হাজারের নোট জমা দিয়ে অন্য টাকা নিতে পারবে। আর ব্যাংকের অপারেশনাল সুবিধে নিশ্চিত করার জন্য ও ব্যাঙ্কের শাখাগুলিকে নিয়মিত ক্রিয়াকলাপের ব্যাঘাত এড়াতে আরবিআই বলেছে, ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা নিয়ে সমমূল্যের অন্য যেকোনও নোট সংগ্রহ করতে পারবে গ্রাহকরা। পাশাপাশি একসঙ্গে ২০ হাজার টাকার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট জমা করা যেতে পারে আগামী ২৩ মে পর্যন্ত।

তবে সেই নোটের কতটা এখনো অবধি জমা পড়েছে RBI-এর ঘরে? এই প্রশ্ন রয়েছে অনেকের মনেই। এই ভিত্তিতে একটি ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে এখনও পর্যন্ত মোট ৮৮ শতাংশ নোট জমা পড়েছে ব্যাঙ্কে। বাকি ১২ শতাংশ নোট এখনো বাজারে রয়েছে। অর্থাৎ হিসেব অনুযায়ী এখনো ৪৮ হাজার কোটি টাকার এই নোট রয়েছে বাজারে। তবে আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যেই এই নোট জমা পড়বে বলে আশাবাদী RBI।

উল্লেখ্য, ২০১৬ সালে ২ হাজার টাকার নোট চালু করা হয়েছিল। সেই সময় ৫০০ ও ১০০০ টাকার নোট প্রত্যাহার করে নেওয়া হয়ছিল। অর্থাৎ গোটা দেশে হয়েছে নোটবন্দির ঘটনা। সেই সময় পুরানো নোট বদলে নতুন নোট সংগ্রহ করার জন্য লাইন পড়েছিল ব্যাংকে। হুড়োহুড়ি পড়েছিল মানুষের মধ্যে। অনেকেই আবার নিজের কষ্টের উপার্জন বাঁচিয়ে রাখতে হয়ে পড়েছিলেন আতঙ্কিত। তবে তার পরেই ২ হাজার টাকার নোট চালু করা হয়ছিল।

Related Articles