whatsapp channel

Business Idea: ব্যবসা শুরু করুন নিত্যপ্রয়োজনীয় এই জিনিসটির, লাভ হবে লক্ষ লক্ষ টাকা

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

Advertisements

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। তবে আপনি যদি গ্রামের বাসিন্দা হন, তাহলে এই ব্যবসা আপনাকে বিপুল উপার্জনের সুযোগ প্রদান করে। আর এই লাভজনক ব্যবসাটি হল ট্র্যাক স্যুট ব্যবসা। আজকাল, কমবেশি সকলেই নয়নের স্বাস্থ্যের বিষয়ে খুব সচেতন হয়ে উঠেছে। সেই জন্যই এখন অনেকেই জিমে যায় না যোগব্যায়াম করে থাকে। আর এই ট্র্যাক স্যুট হল তাদের কাছে ভীষণ গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা বলেন যে ব্যায়ামের সময় আরামদায়ক পোশাক পরা ভালো। এই বহুমুখী পোশাকগুলি সাধারণত সুতি, নাইলন বা পলিয়েস্টার সিন্থেটিক্সের মতো উপকরণ থেকে তৈরি করা হয়।

Advertisements

ট্র্যাক স্যুট তৈরির প্রক্রিয়াটি সহজবোধ্য এবং পরিচালনাযোগ্য। তাই একটি ট্র্যাক স্যুট উত্পাদন উদ্যোগ শুরু করতে মোটামুটি ২৫ লক্ষ টাকার বিনিয়োগ প্রয়োজন৷ এবার দেখে নেওয়া যাক যে কিভাবে এই টাকা রোজগার করবেন। এক্ষেত্রে মেয়াদী ঋণ নিতে পারেন ১৬.৪৩ লক্ষ টাকা, নিজস্ব মূলধন রাখতে হবে ২.৪ লক্ষ টাকা, ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে লাগবে ৫.১৮ লক্ষ টাকা প্রকল্পের খরচ জমি ভাড়া দেওয়া বা মালিকানা বিল্ডিং ও সিভিল ওয়ার্ক-এর জন্য দরকার ২.৫ লক্ষ টাকা। পাশাপাশি, উদ্ভিদ ও যন্ত্রপাতির জন্য লাগবে ১৪.৮০ লক্ষ টাকা।

Advertisements

খাদি ও গ্রামোন্নয়ন দফতরের পরিসংখ্যান এখানে বলছে, ঠিকমতো এই ব্যবসা করতে পারলে প্রথম বছরে আপনি ৩.৩৫ লক্ষ টাকা, দ্বিতীয় বছরে ৫.৭৬ লক্ষ টাকা, তৃতীয় বছরে ৮.৭২ টাকা, চতুর্থ বছরে ১১.৪৬ টাকা নীট লাভ দেখতে পারেন। পঞ্চম বছরে নিট লাভ হবে ১১ লক্ষ টাকা। অতিরিক্তভাবে, যদি আপনার প্রাথমিক পুঁজির অভাব হয়, তাহলে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা গ্রামীণ এলাকায় নন-কর্পোরেট ছোট-স্কেল ব্যবসা শুরু করার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করে একটি সমাধান দেয়। সেখানে আবেদন করতে পারবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা