whatsapp channel

Income Tax: এইসব কারণে নোটিস পাঠাচ্ছে আয়কর দফতর, কি করবেন এই নোটিস এলে!

ভাতা হল এক ধরণের আর্থিক সুবিধা যা একজন বেতনভোগী ব্যক্তি তার নিয়োগকর্তার কাছ থেকে পান। ভাতাগুলিও আইটিআর ফাইল করার সময় সঞ্চয় করতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়। এতে নেট ট্যাক্স,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভাতা হল এক ধরণের আর্থিক সুবিধা যা একজন বেতনভোগী ব্যক্তি তার নিয়োগকর্তার কাছ থেকে পান। ভাতাগুলিও আইটিআর ফাইল করার সময় সঞ্চয় করতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়। এতে নেট ট্যাক্স, দাবিকৃত ট্যাক্স কর্তন এবং মোট করযোগ্য আয়ের ডেটা অন্তর্ভুক্ত রয়েছে। মোট তিন ধরনের ভাতা রয়েছে, যার মধ্যে করযোগ্য, আংশিক করযোগ্য এবং অ-করযোগ্য।

Advertisements

এর মধ্যে, ধারা-১০-এর অধীনে ভাতাগুলি বেশ জনপ্রিয়, যা বেতনভোগীরা তাদের নিয়োগকর্তাদের কাছ থেকে পেয়ে থাকে। এই ভাতাগুলির বিশদ বিবরণ ফর্ম-16 এ তালিকাভুক্ত করা হয়েছে। ফর্ম-16 হল একটি অফিসিয়াল ডকুমেন্ট যাতে আয়করের ছাড় মেলে ধারাবাহিকভাবে। ধারা-10 এর অধীনে ছাড় দেওয়া ভাতা এবং বেতনের বিবরণ থাকে। নির্ধারিত সময়ের মধ্যে আইটিআর ফাইল করার জন্য এটি একটি প্রয়োজনীয় নথি। ভাড়ায় বসবাসকারী বেতনভোগী কর্মচারীদের নিয়োগকর্তাদের দ্বারা প্রদত্ত হাউস রেন্ট অ্যালাউন্স (HRA) এর বিপরীতে কর্তনের দাবি করার অনুমতি দেওয়া হয়।

Advertisements

১ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া ভাড়ার জন্য, বেতনভোগী কর্মীদের তাদের বাড়িওয়ালার স্থায়ী অ্যাকাউন্ট নম্বর জমা দিতে হবে না। তবে PAN জমা এড়াতে ১ লক্ষ টাকার নিচে ভাড়া দেখিয়ে একটি জাল HRA কর্তনের দাবি করা আয়কর বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করতে পারে।বার্ষিক ভাড়া ১ লক্ষ টাকার বেশি হলে করদাতাদের বাড়িওয়ালার প্যান জমা দিতে হবে। এক্ষেত্রে আয়কর দফতর করদাতাকে HRA দাবি করার পাশাপাশি একই সাথে হোম লোন পরিশোধের বিরুদ্ধে কর্তনের অনুমতি দেয় যদি করদাতা তাদের কর্মস্থল থেকে ভিন্ন শহরে একটি বাড়ির মালিক হন। প্রদত্ত ভাড়ার বিশদ বিবরণ, বাড়িওয়ালার PAN (যদি প্রয়োজন হয়), এবং ভাড়া করা বাসস্থানের ঠিকানা HRA কর্তনের জন্য দাবি করার জন্য নিয়োগকর্তার কাছে জমা দিতে হবে।

Advertisements

এবার যদি একজন বেতনভোগী কর্মচারী তার নিয়োগকর্তার কাছে প্রাসঙ্গিক বিশদ জমা না করে তবে ITR-এ HRA দাবি করে তাহলে একটি আয়কর বিজ্ঞপ্তি জারি হতে পারে। এছাড়াও করদাতার বাড়ি এবং কর্মস্থল একই শহরে থাকাকালীন সে যদি HRA এবং হোম লোন উভয়ই কর্তনের দাবি করেন তবে একটি ট্যাক্স নোটিশ জারি হতে পারে। তাই, ভবিষ্যতে নিরাপদ থাকার জন্য, আয়কর দফতর কোনো নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নিলে, সেক্ষেত্রে কোনো ঝামেলা এড়াতে আপনার অবশ্যই বাড়িওয়ালার সাথে একটি সঠিক ভাড়া চুক্তি থাকতে হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা