whatsapp channel

Hilsa Price in Kolkata: কলকাতার উইকেন্ড বাজারে মিলবে পদ্মার ইলিশ, কেমন রয়েছে দাম!

দিনক্ষণ অনুযায়ী বর্ষা বিদায় নিয়েছে বাংলা থেকে। এখনো রাজ্যজুড়ে জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে চলছে বৃষ্টিপাত, কিন্তু বর্ষার বৃষ্টিতে ঘাটতি রয়েই গেছে চলতি বছরে। আর সেই কারণেই এবছর সেপ্টেম্বর মাসে পড়তে না…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিনক্ষণ অনুযায়ী বর্ষা বিদায় নিয়েছে বাংলা থেকে। এখনো রাজ্যজুড়ে জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে চলছে বৃষ্টিপাত, কিন্তু বর্ষার বৃষ্টিতে ঘাটতি রয়েই গেছে চলতি বছরে। আর সেই কারণেই এবছর সেপ্টেম্বর মাসে পড়তে না পড়তেই কলকাতার বাজারে কমে গিয়েছে ইলিশের যোগান। কলকাতার বাজারে এখন ইলিশ মিললেও বেশিরভাগ ইলিশের ওজন ৫০০-৬০০ গ্রাম। বড় ইলিশ থাকলেও তার দামে ছ্যাঁকা খেতে হচ্ছে ক্রেতাদের। এর জন্য আবহাওয়ার এমন মতিগতিকে দায়ী করছেন মৎস্যজীবীরা।

তবে এবার কলকাতার বাজারে ঢুকেছে পদ্মার ইলিশ। জানা গেছে, বৃহস্পতিবার দুপুরের পর একে একে ট্রাকে বেনাপোল সীমান্ত দিয়ে পেট্রাপোল সীমান্তে প্রবেশ করেছে পদ্মার রুপালি শস্য৷ বন্দরের ব্যবসায়ীরা জানিয়েছেন, এদিন মোট ৯ টি ট্রাকে করে মোট ৪৫ টন ইলিশ মাছ পেট্রোপল পরবন্দরে এসেছে৷ জানা গেছে, আগত এইসব ইলিশের ওজন ৭০০ গ্রাম থেকে ১.৫ কেজি তাই প্রতিটি মাছই যে স্বাদে ও গন্ধে অতুলনীয় হবে, তাতে কোনো সন্দেহ নেই কারোই। ইতিমধ্যে হাওড়া ও কলকাতার বাজারে বিকোচ্ছে সেইসব মাছ।

প্রথম দিনেই ওপার বাংলার ইলিশের দাম ছিল ১৬০০-২২০০ টাকা কেজিপ্রতি। এদিকে শনিবার ইলিশের দামে টন কিছু ঘাটতি দেখা যায়নি হাওড়া বা কলকাতায়। এদিন ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকায়। এছাড়াও ৮০০ গ্রাম থেকে দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০-১৭০০ টাকা কেজি দরে। পাশাপাশি, কেজিপ্রতি, ২০০০ টাকার ইলিশও মিলছে শহরের নামিদামি সব শপিং মলে। যদিও পাইকারি বাজারে প্রমান সাইজের ইলিশ মিলছে ১৬০০ থেকে ২২০০ টাকা কেজিদরে।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের তরফে ৩,৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি মিলেছে।বাংলাদেশের ৭৯ টি সংস্থা এ দেশের দূর্গা পূজা উপলক্ষে ইলিশ রপ্তানি করবে। একজন রপ্তানিকারি ৫০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবেন৷ মোট ৩,৯৫০ মেট্রিক টন ইলিশ পশ্চিমবঙ্গে রপ্তানি হবে৷ ৩০ শে অক্টোবর পর্যন্ত চলবে রপ্তানির কাজ। তাই এবার যে পুজোর আগে বাঙালির পেট ভরাবে ওপার বাংলার ইলিশ, তাতে কোনো সন্দেহ নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা