whatsapp channel
Finance News

LPG Price Drop: এই তালিকায় নাম থাকলেই মাত্র ৫০০ টাকায় মিলবে রান্নার গ্যাস

দিনের পর দিন মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না, কিভাবে ভরবে পেট, কিভাবে বেঁচে থাকা যাবে? এই প্রশ্ন এখন মানুষের চোখেমুখে। কারণ একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্ধমুখী প্রভাব। তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এল সরকারের তরফে। লিখব শীঘ্রই কমতে চলেছে গ্যাসের দাম।

এবার থেকে আর ১০০০ বা ১২০০ নয়, এবার থেকে গ্যাসের সিলিন্ডার পাওয়া যাবে ৫০০ টাকা প্রতি সিলিন্ডার হিসেবে। শুনে নিশ্চই ভীষণভাবে অবাক হচ্ছেন! ভাবছেন হয়তো পুরানো দিনের কথা বলছি! তাহলে আপনাকে বলে রাখা ভালো যে এই খবর এই জুলাই মাসের। আর খুব শীঘ্রই এই নূন্যতম দাম লাগু হতে চলেছে সাধারণ কিছু নাগরিকদের জন্য। এখন একনজরে দেখে নিন যে কিভাবে বা কোথায় এত কম দামে গ্যাসের সিলিন্ডার কেনা যাবে।

এই ব্যবস্থা চালু হতে চলেছে ভারতের মরু-রাজ্য রাজস্থানে। সেখানে গরিবদের জন্য এবার ৫০০ টাকায় গ্যাস দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। জানা গেছে, এই রাজ্যে গরিব মানুষদের নানারূপ সমস্যার মধ্যে দিয়ে জীবনযাপন করতে হয়। এখানে কাজের সুযোগ অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই কম। তাই দারিদ্রতার দিক থেকে এই রাজ্য রয়েছে তালিকার নিচের দিকেই। আর সেই কারণে সেখানে এই প্রকল্প চালু হতে চলেছে।

রাজস্থান সরকারের তরফে একটি বিবৃতি জারি করে ঘোষণা করা হয়েছে এই বিষয়টি নিয়ে। জানা গেছে, এই সুবিধা পেতে হলে নাগরিককে রাজস্থান রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। এর জন্য প্রমাণপত্রও জমা দিতে হবে। এছাড়াও যে নাগরিক এই প্রকল্প নিতে চাইবেন, তাকে অবশ্যই সেই রাজ্যের রেশন ব্যবস্থার অধীনে BPL ক্যাটাগরির অন্তর্ভুক্ত হতে হবে। এই বিষয়ে খুব শীঘ্রই জানানো হবে বলে জানা গেছে সরকারের তরফে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা