Hoop NewsFinance News

National Pension System: আরো বেশি পেনশন পাবেন সরকারি কর্মচারীরা, এসে গেল বড় আপডেট

Advertisements

নতুন পেনশনের প্রকল্প নিয়ে জমা পড়েছে রেকর্ড, গত বছর যে কমিটি গঠন হয়েছিল তা রিপোর্ট জমা দিয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা আবার নিশ্চিতভাবে পেনশন পেতে পারেন এবং সেটাই নিশ্চিত করে জানানো হয়েছে। এই পেনশন পেলে অনেকটাই লাভবান হতে পারেন কর্মচারীরা।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড়সড় সুখবর দিলেন নরেন্দ্র মোদি সরকার রিপোর্ট থেকে জানা যাচ্ছে, এই নতুন পেনশন স্কিমের আওতায় যে সুপারিশ করা হয়েছে, তাতে অবসরের আগে শেষে যে বেসিক পে ছিল সেটা ৫০ শতাংশ পর্যন্ত।

২০২৩ সালের মার্চ মাসে কেন্দ্রীয় অর্থ সচিব টিভি সোমানাথনের নেতৃত্বে কেন্দ্রীয় যে কমিটি গঠন করেছিল দ্বিতীয় মোদি সরকার, তা মে তে রিপোর্ট জমা দিয়েছে। অনেকটা অন্ধ্রপ্রদেশের ধাঁচে এই রিপোর্টের সুপারিশ করা হয়, এই মডেল ২০২৩ সালে চালু করা হয়েছিল। কেন্দ্রের কমিটিতে আছেন অর্থ মন্ত্রক এবং রয়েছেন পেনশন কর্তৃপক্ষের শীর্ষ আধিকারিকরা।

এই কমিটির সুপারিশে কি বলা হয়?

সোমানাথন কমিটির সুপারিশে বলা হয় যে, পেনশন হিসেবে শেষ বেসিক পে র ৪০-৫০ শতাংশ টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এ বিষয়ে নিশ্চিত করে দিয়েছে সরকার। যাকে এই পেনশনে টাকা দেওয়া হবে তিনি কতদিন চাকরি করেছেন, তিনি পেনশন তহবিল থেকে আগে কখনো টাকা তুলেছেন কিনা সেই সংক্রান্ত হিসাব নিকাশ করে তারপরে পুরো অংকটা নির্ধারণ করে সুপারিশ করা হয়েছে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক