Finance News

Business Idea: বাড়িতে বসেই তৈরি করুন এই জিনিসের ব্যবসা, কম মূলধনেই হবে বিরাট লাভ

অর্থ উপার্জনের ক্ষেত্রে চাকরি এবং ব্যবসা (Business) এই দুইয়ের দ্বন্দ্ব লেগেই থাকে। নিশ্চিত অর্থ আগমনের জন্য চাকরি নিঃসন্দেহে সবথেকে সুরক্ষিত পন্থা। কিন্তু ব্যবসায় যে টাকার পরিমাণ অনেকটা বেশি তা কেউই অস্বীকার করতে পারবেন না। উপরন্তু নিজের ব্যবসায় নিজেই নিজের মর্জির মালিক হওয়া যায়। কিন্তু ব্যবসা করার আগে সবথেকে বড় যে প্রশ্নটা সবার মাথায় আসে সেটা হল, কম মূলধনে সবথেকে বেশি লাভ কোন ব্যবসায় করা যায়?

খাবার এবং পানীয় সংক্রান্ত ব্যবসা এক্ষেত্রে বেশ লাভজনক। খাদ্য ও পানীয়ের ব্যবসায় চাহিদা দিনে দিনে বেড়ে চলেছে। এমতাবস্থায় একদিকে যেমন জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে, তেমন আবার অনেক অসাধু ব্যবসায়ী অতিরিক্ত লাভের জন্য খাদ্য এবং পানীয়ে ভেজাল মেশায়। তাই বর্তমানে হোমমেড বা বাড়িতে তৈরি করা পণ্যের বিপুল চাহিদা লক্ষ্য করা যাচ্ছে। এক্ষেত্রে জ্যাম, জেলির মতো পণ্যের ব্যবসা বেশ লাভজনক হতে পারে। বাড়িতে তৈরি জ্যাম, জেলির ব্যবসা করে ভালো অঙ্কের অর্থ উপার্জন করা সম্ভব।

জ্যাম, জেলির ব্যবসা যেমন বাড়িতে বসেই শুরু করা যায়, তেমনি এই ব্যবসার মাধ্যমে অনেক লোকের কর্মসংস্থানও হয়। বাড়িতে বসে জ্যাম, জেলির ব্যবসা করতে প্রথমেই কাঁচামাল হিসেবে দরকার ফল। এছাড়া যা দরকার তা হল চিনি এবং পেকটিন। জ্যাম এবং জেলি যতটা খাঁটি হবে ততই বাড়বে ব্যবসার গুণমান এবং সেই সঙ্গে বাড়বে লাভ।

খাদ্য এবং গ্রামোদ্যোগ কমিশনের প্রতিবেদন অনুযায়ী, জ্যাম জেলির ব্যবসা শুরু করতে মূলধন হিসেবে প্রয়োজন প্রায় ৮ লক্ষ টাকা। এটা অবশ্য বড় পরিসরে ব্যবসা শুরু করতে দরকার হয়। কারণ হাজার বর্গফুটের বিল্ডিং শেড তৈরি করতেই লাগবে ২ লক্ষ টাকা। মেশিন ইত্যাদি কিনতে সাড়ে চার লক্ষ এবং ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে দেড় লক্ষ টাকা প্রয়োজন হবে। তবে বাড়ি থেকেই জ্যাম জেলির ব্যবসা করতে দরকার হবে মাত্র ৮০ হাজার টাকা। কম মূলধনেই এই ব্যবসা থেকে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই