whatsapp channel

গ্রাহকদের জন্য ধামাকা সুখবর, পাসবুকের ঝামেলা ছাড়াই দারুণ স্কিম নিয়ে এল SBI

দেশের সরকারি ব্যাঙ্কগুলির মধ্যে সবথেকে বড় হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। দেশ জুড়ে বহু গ্রাহক রয়েছে এই ব্যাঙ্কের। আর তাদের জন্য সবসময়ই কোনো না কোনো নতুন…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

দেশের সরকারি ব্যাঙ্কগুলির মধ্যে সবথেকে বড় হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। দেশ জুড়ে বহু গ্রাহক রয়েছে এই ব্যাঙ্কের। আর তাদের জন্য সবসময়ই কোনো না কোনো নতুন স্কিম, নতুন প্রকল্প নিয়ে আসছে ব্যাঙ্ক। সম্প্রতি গ্রাহকদের জন্য এমনি একটি নয়া স্কিম চালু করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর মাধ্যমে সামাজিক নিরাপত্তা স্কিমে নাম নথিভুক্ত করতে শুধু মাত্র প্রয়োজন হবে আধার কার্ড। অর্থাৎ এখন থেকে গ্রাহকদের আর পাসবুক বহন করে নিয়ে যেতে হবে না।

Advertisements

সম্প্রতি একটি কাস্টমার সার্ভিস পয়েন্ট এর উদ্বোধন করা হয়েছে যেখানে পাওয়া যাবে সমস্ত সুযোগ সুবিধা। সমাজের সমস্ত স্তরের মানুষকে ক্ষমতায়িত করার পাশাপাশি তাদের আর্থিক নিরাপত্তায় পৌঁছাতেও সহায়তা করতে সাহায্য করবে এই নতুন স্কিম। আরো জানিয়ে রাখি, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা, প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা, অটল পেনশন যোজনার মতো স্কিমগুলিতেই নাম নথিভুক্ত করতে এখন শুধু মাত্র গ্রাহকদের আধার কার্ডের প্রয়োজন হবে।

Advertisements

অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে গ্রাহকদের জন্য কাস্টমার সার্ভিস পয়েন্ট স্কিম চালু করা হলে আর গ্রাহকদের পাস বুক সঙ্গে করে নিয়ে যেতে হবে না সবসময়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে যে এই নতুন স্কিমের দৌলতে নাম নথিভুক্তির প্রক্রিয়া যেমন সহজ হবে তেমনি দ্রুততরও হবে।

Advertisements

উল্লেখ্য, সম্পত্তি, ব্র্যাঞ্চ সংখ্যা, কর্মচারী এবং গ্রাহকের ভিত্তিতে পাবলিক সেক্টরে দেশের মধ্যে বৃহত্তম ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শেয়ার বাজারের তথ্য বলছে, এসবিআই এর বর্তমান মার্কেট ক্যাপিটালাইজেশন প্রায় ৫০০৬৭১ কোটি টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই