whatsapp channel

পুজোর আগেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে টাকার বৃষ্টি, কত শতাংশ বাড়ছে DA!

পুজোর আগেই বহু প্রতীক্ষিত সুখবরটা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Employee), একথা আমরা আগের প্রতিবেদনেই জানিয়েছিলাম। সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যেই মহার্ঘ ভাতা ওরফে ডিয়ারনেস অ্যালাওয়েন্স পেতে চলেছেন তারা।…

Nirajana Nag

Nirajana Nag

পুজোর আগেই বহু প্রতীক্ষিত সুখবরটা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Employee), একথা আমরা আগের প্রতিবেদনেই জানিয়েছিলাম। সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যেই মহার্ঘ ভাতা ওরফে ডিয়ারনেস অ্যালাওয়েন্স পেতে চলেছেন তারা। আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় ৪২ শতাংশ হারে ডি এ পান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। শোনা যাচ্ছে, এবার ডি এ আরো বাড়তে পারে। কত শতাংশ বাড়বে ডি এ? কবে নাগাদই বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে টাকা? সমস্ত উত্তর জানতে এই পুরো প্রতিবেদনটা পড়ুন।

জল্পনা বলছে, চলতি মাস অর্থাৎ সেপ্টেম্বরের শেষ সপ্তাহেই ডি এ বৃদ্ধির ঘোষণা করা হতে পারে কেন্দ্রীয় সরকারের তরফে। আর তা না হলে অক্টোবরের প্রথম সপ্তাহেই ঘোষণা করে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। এই মুহূর্তে সপ্তম বেতন কমিশনের আওতায় মহার্ঘ ভাতা পান সরকারি কর্মচারীরা। ডি এ-র পরিমাণ বর্তমানে ৪২ শতাংশ। এবার সেটা আরো তিন শতাংশ বেড়ে ৪৫ শতাংশ হতে পারে বলে খবর পাওয়া যাচ্ছে। ২০২৪ এর জুলাই মাস থেকে কার্যকর হতে চলেছে তা। অর্থাৎ আগামী ১লা জুলাই থেকেই বর্ধিত ডি এ কার্যকর হবে।

পুজোর আগেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে টাকার বৃষ্টি, কত শতাংশ বাড়ছে DA!

এও শোনা যাচ্ছে, করোনার সময়ে যেহেতু ডি এ বাড়ানো হয়নি এবং এরিয়ারও মেলেনি, তাই এবারে দুই থেকে তিন মাসের এরিয়ার একসঙ্গে দেওয়া হবে বলে খবর। সাধারণত এক বছরে দু বার মহার্ঘ ভাতা ওরফে ডি এ বাড়ানো হয় সরকারি কর্মচারীদের। মুদ্রাস্ফীতির উপরে নির্ভর করে ডি এ বৃদ্ধি। বছরের শুরুতে জানুয়ারি মাসে এবং বছরের মাঝামাঝি জুলাই মাসের সাপেক্ষে ডি এ বাড়ানো হয় কর্মচারীদের। বছরের শুরুতেই একবার বাড়ানো হয়েছে ডি এ। এখন ৪২ শতাংশ হারে ডি এ পাচ্ছে সরকারি কর্মচারীরা।

শেষ বারে ৪ শতাংশ ডি এ বাড়ানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে যা বেড়েছিল ২৪ মার্চ। আর কার্যকর হয়েছিল ২০২৩ সালের ১ লা জানুয়ারি থেকে। ৩৮ থেকে ৪ শতাংশ বেড়ে ৪২ শতাংশ হয়েছে ডি এ যা বর্তমানে পাচ্ছেন সরকারী কর্মচারীরা। আর এবারে ৩ শতাংশ ডি এ বাড়তে পারে বলে শোনা যাচ্ছে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই