Finance News

Lapse ATM Card: ৩১ অক্টোবরের পরেই বন্ধ হয়ে যাবে এটিএম কার্ড, এই ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বড় ধাক্কা

বর্তমান সময়ে টাকা লেনদেন অনলাইনে হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রে। কিন্তু অনেক জায়গায় অনলাইনে লেনদেন হয়না। সেই কারণে প্রত্যেকের ‘হার্ড ক্যাশ’-এর প্রয়োজন পড়ে কখনো কখনো। যদিও ব্যাঙ্কে লাইন দিয়ে দাঁড়িয়ে টাকা তোলার দিন এখন প্রায় শেষের মুখে। ব্যাঙ্কের নানা নিয়মের ঘেরাটোপে এখন কম টাকা ব্রাঞ্চ থেকে তোলাও যায়না। তাই এই প্রয়োজনে এখন অনেকেই এটিএম কার্ড (ATM Card) ব্যবহার করে থাকেন টাকা তোলার ক্ষেত্রে। এর মধ্যে ক্রেডিট কার্ড কিংবা ডেবিট কার্ড ব্যবহার হয়।

তবে দেশে ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড সম্পর্কিত নিয়মগুলি সময়ে সময়ে পরিবর্তিত হতে থাকে। এই নতুন নিয়মগুলি সমস্ত ধরণের কার্ডধারীদের নিরাপত্তা এবং অন্তর্ভুক্তিমূলক নিরাপত্তা অভিজ্ঞতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ আর সম্প্রতি এটিএম কার্ড নিয়ে একটি বড়সড় ঘোষণা করল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank Of India)। কারণ ৩১ শে অক্টোবরের পরেই ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সমস্ত এটিএম কার্ডকে নিষ্ক্রিয় করতে চলেছে। অর্থাৎ এক্ষেত্রে এই দিনের পর থেকে লেনদেন তো দূরের কথা, এটিএম থেকে টাকা তোলাও যাবেনা।

কিন্তু এমনটা হলে তো চরিম দুর্ভোগের শিকার হতে হবে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লক্ষ লক্ষ গ্রাহককে। কারণ টাকা তোলা বন্ধ হয়ে গেলে সমস্যা বাড়বে অনেকটাই। তবে এখানে চিন্তার কোনো কারণ নেই। কারণ এই ব্যাঙ্কের এটিএম কার্ডকে সচল রাখার প্রক্রিয়াটিও একইসঙ্গে জানিয়ে দিয়েছে এই ব্যাঙ্ক। সম্প্রতি, ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক্স হ্যান্ডেল থেকে এই বিষয়ে একটি পোস্ট করে এই নির্দেশিকা এবিং তার সমাধানের পথ বাতলে দেওয়া হয়েছে। একইসঙ্গে জানানো হয়েছে যে গ্রাহকদের নিরাপত্তার সুবিধার্থেই এই বিশেষ নিয়ম চালু করেছে ব্যাঙ্ক।

কিন্তু কি উপায়ে এটিএম কার্ডকে ৩১ অক্টোবরের পরেও সচল রাখা যাবে? এক্ষেত্রে এটিএম কার্ডের সঙ্গে বৈধ মোবাইল নম্বর লিঙ্ক থাকা এবার থেকে বাধ্যতামূলক। অর্থাৎ ৩১ অক্টোবরের আগে এই কাজটি সেরে ফেলতে হবে গ্রাহকদের। এর জন্য অনলাইনে ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়েও কাজটি করা যেতে পারে, অথবা ব্রাঞ্চে গিয়েও এটি করতে পারবেন গ্রাহকরা। তবে তার জন্য একটি ফর্ম ফিল-আপ করতে হবে। এর সঙ্গে নথি হিসেবে দিতে হবে ব্যাঙ্কের পাশবই এবং গ্রাহকের আধার কার্ডের প্রতিলিপি।

Related Articles