Finance News

WBSEDCL Bill: মধ‍্যবিত্তের জন‍্য বড় স্বস্তি, বিদ‍্যুৎ বিলে মিলবে মস্ত ছাড়, বড় সিদ্ধান্ত রাজ‍্য সরকারের

বিদ‍্যুৎ বিল (Electric Bill) নিয়ে সম্প্রতি বড় ঘোষণা করা হয়েছে রাজ‍্য সরকারের তরফে। বিদ‍্যুতের বিল সংক্রান্ত বেশ কিছু নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। এতে সাধারণ মানুষেরও প্রচুর সুবিধা হতে চলেছে। বিদ‍্যুতের বিলে খরচও কমত চলেছে এবার থেকে। নতুন কী কী পরিবর্তন আনা হয়েছে বিদ‍্যুতের বিলে, এই প্রতিবেদনে রইল সমস্ত তথ‍্য।

বিদ‍্যুৎ বিলে মস্ত ছাড়

দরিদ্র মানুষের কথা চিন্তা করে এক নতুন প্রকল্প চালু করা হয়েছে রাজ‍্য সরকারের তরফে। এই প্রকল্পের সুবিধাভোগীরা বিদ‍্যুতের বিল জমার উপরে পাবেন বিশেষ ছাড়। এই প্রকল্পের নাম রাখা হয়েছে ‘হাসির আলো প্রকল্প’। এই প্রকল্পের আওতায় ৭৫ ইউনিট পর্যন্ত বিদ‍্যুতের বিলে ছাড় পাবে প্রতিটি পরিবার। সেই হিসেবে ৫১-১০০ ইউনিট স্ল‍্যাবে ২.৫ টাকা প্রতি ইউনিট হিসেবে ১৮৭ টাকা ৫০ পয়সা পর্যন্ত পাওয়া যাবে ছাড়।

কারা পাবেন সুবিধা

তবে সমস্ত রাজ‍্যবাসী কিন্তু এই প্রকল্পের সুবিধা পাবে না। দরিদ্র মানুষের সুবিধার কথা চিন্তা করেই এই প্রকল্প নিয়ে এসেছে রাজ‍্য সরকার। এই প্রকল্পের আওতাভুক্ত পরিবারগুলিকেই বিদ‍্যুতের বিলে এই ছাড় দেওয়া হচ্ছে। এই প্রকল্পে নাম নথিভুক্ত করার বিপিএল রেশন কার্ড থাকতে হবে। তবেই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে।

প্রত‍্যেক মাসে আসবে বিল

উল্লেখ‍্য, রাজ‍্য বিদ‍্যুৎ বন্টন পর্ষদ ওরফে WBSEDCL গ্রাহকদের বিদ‍্যুতের গড় বিল পাঠায়। আর শেষে ৩ মাসের বিল পাঠানো হয় একসঙ্গে। কিন্তু এই পদ্ধতিতে অনেকটা চাপ পড়ে গ্রাহকদের উপরে। তাই এবার এক বড় সিদ্ধান্ত নিয়েছে WBSEDCL। নতুন নিয়ম অনুসারে এবার থেকে প্রতি মাসে বিদ‍্যুতের বিল আসবে WBSEDCL গ্রাহকদের। মিটার দেখে যত ইউনিট বিদ‍্যুৎ খরচ হবে তার উপরে ভিত্তি করে প্রস্তুত করা হবে বিল। এই নতুন নিয়মের ফলে প্রতি মাসে কতটা বিদ‍্যুৎ খ‍রচ হচ্ছে তা জানা যাবে প্রত‍্যেক মাসেই। এতে গ্রাহকদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

Related Articles