Finance News

Kisan Yojna: শীঘ্রই অ্যাকাউন্টে ঢুকবে ২০০০! বড় ঘোষণা মোদি সরকারের

ভারত হল একটি কৃষিপ্রধান দেশ। প্রাচীনকাল থেকেই কৃষিকাজের উপরেই আমাদের দেশের সিংহভাগ মানুষ জীবিকা নির্বাহ করে থাকেন। তবে বর্তমান সময়ে কৃষিকাজ যেন দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। সারাবছর চাষাবাদ করেও লাভবান হচ্ছেন না কৃষকরা। তাই দেশের কৃষকদের জন্য কেন্দ্র ‘কিষান সম্মান নিধি’ যোজনা চালু করেছে। আর এবার এই প্রনল্পের অধীনস্থ কৃষকদের জন্য আসতে চলেছে সুখবর। আপনিও কিভাবে এই সুযোগ লাভ করতে পারবেন? বিস্তারিত দেখুন এই প্রতিবেদনে।

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’র অধীনে, পরবর্তী অর্থাৎ ১৪ তম কিস্তির টাকা ইতিমধ্যে কৃষকদের অ্যাকাউন্টে ঢুকছে। এই কিস্তিতেও আগের মতোই ২,০০০ টাকা দেওয়া হচ্ছে। ফলে বলাই যায় যে এই প্রকল্পের সাথে যুক্ত ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের কিস্তির অপেক্ষার অবসান হতে চলেছে এক এক করে। উল্লেখ্য, কেন্দ্র সরকার এখনো পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে অ্যাকাউন্টে ২ হাজার টাকার ১৩ টি কিস্তি জমা করেছে। আর এখন মনে করা হচ্ছে যে এই মাসেই দেওয়া হবে পরবর্তী কিস্তি।

এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। সম্প্রতি PM Kisan-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে বিষয়টি নিয়ে আপডেট দেওয়া হয়েছে। সেখানে লেখা আছে, ‘১৪ তম কিস্তি DBT-এর মাধ্যমে ৮.৫ কোটিরও বেশি সুবিধাভোগী কৃষক পরিবারে স্থানান্তর করা হবে। এতে নিবন্ধনের জন্য, আপনি অফিসিয়াল লিঙ্ক http://pmevents.ncog.gov.in-এ যেতে পারেন।‘ জানা যাচ্ছে, ২৭ শে জুলাই সকাল ১১ টায় রাজস্থানের সিকার থেকে এই টাকা একসাথে ছাড়া হবে।

তবে, সম্প্রতি এই বিষয়ে কৃষকের KYC করানোর পরামর্শ দিয়েছে সরকার। এই বিষয়ে জানানো হয়েছে যে, সুবিধাভোগী কৃষকরা তাদের ই-কেওয়াইসি, ফেসিয়াল ই-কেওয়াইসি সিস্টেমের মাধ্যমে করাতে পারেন। এতে কৃষকরা তাদের স্মার্টফোনে ‘কিসান অ্যাপ’ ডাউনলোড করতে পারবেন এবং মুখ মণ্ডল যাচাইকরণের মাধ্যমে নিজেরাই ই-কেওয়াইসি করতে পারবেন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা