Finance News

PAN Card: প্যান কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি করেছেন তো? না করলে গুনতে হবে ৬ হাজার টাকার জরিমানা!

আমাদের দেশের নাগরিকদের জন্য যে নথিগুলি অত্যাবশ্যকীয়, সেগুলি হল আধার কার্ড ও প্যান কার্ড। আধার কার্ড যেমন যেকোনো সরকারি ও বেসরকারি কাজে বৈধ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয়, তেমনই প্যান কার্ডের ব্যবহার হয় যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে। আর এই দুটি কার্ডের সংযোগ করানো এখন বাধ্যতামূলক করেছে কেন্দ্র। যদিও এর শেষ তারিখ পেরিয়ে গেছে ইতিমধ্যে। এখনো যারা এই কাজটি করিয়ে উঠতে পারেননি, তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে। তবে, জরিমানা দিয়ে আবার সেটিকে সক্রিয় করাও সম্ভব।

উল্লেখ্য, প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিংক করানোর প্রক্রিয়ার শেষ তারিখ ছিল ৩০ শে জুন অবধি। তবে এই তারিখের মধ্যেও যারা এই কাজটি করেননি, তাদের প্যান কার্ডের বৈধতা শেষ হয়ে গিয়েছে। অর্থাৎ তাদের প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে গেছে। তবে পুনরায় সেটিকে সক্রিয় করা সম্ভব। এর জন্য অবশ্য গুনতে হবে জরিমানা। আর এই জরিমানা দেওয়ার পরেই সক্রিয় হবে আপনার প্যান কার্ডটি।

এই কাজটি করানোর জন্য আপনি যেকোনো অনলাইন সহায়তা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। সেখান থেকে এই কাজটি সহজেই হয়ে যাবে। তবে একটি বিষয় মনে রাখতে হবে এখানে, আপনি যেদিন ফের প্যান সক্রিয় করার আবেদন করবেন, সেদিনের পর থেকে একমাস পর প্যান কার্ডটি ফের সক্রিয় হয়ে যাবে। তবে এই একমাস কিন্তু আপনার নানা কাজ আটকে যাবে।

যাদের প্যান ইতিমধ্যে নিষ্ক্রিয় হয়ে গেছে, তারা যদি আয়কর রিটার্ন ফাইল করেন ৩১ শে জুলাইয়ের পর, সেক্ষেত্রে তাদের মোট জরিমানা দিতে হবে ৬ হাজার টাকা। একদিকে বিলম্বিত আয়করের জন্য ৫ হাজার টাকার জরিমানা, অন্যদিকে প্যান কার্ড লিঙ্কের জন্য আরো অতিরিক্ত ১ হাজার টাকা সহ মোট ৬ হাজার টাকা দিতে হবে সেইসব নাগরিককে। তাই একথা বলাই যায় যে, প্যান কার্ডের এই গুরুত্বপূর্ণ কাজটি না করে থাকলে সেই করদাতাকে ৬ হাজার টাকা অবধি জরিমানা দিতে হতে পারে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা