whatsapp channel

পুজোর আগেই বাড়ছে DA, খুশির জোয়ারে ভাসতে চলেছেন সরকারি কর্মচারীরা

DA বাড়লেই মনে মনে অনেক কিছু প্ল্যান করে ফেলে বাড়ির গিন্নীরা। কারণ, DA বেড়ে যাওয়া মানেই হাতে একগুচ্ছ টাকা এসে যাওয়া। সাধারণত বছরে দু'বার DA বৃদ্ধি পায়। একটি জানুয়ারি ও…

Avatar

Susmita Kundu

DA বাড়লেই মনে মনে অনেক কিছু প্ল্যান করে ফেলে বাড়ির গিন্নীরা। কারণ, DA বেড়ে যাওয়া মানেই হাতে একগুচ্ছ টাকা এসে যাওয়া। সাধারণত বছরে দু’বার DA বৃদ্ধি পায়। একটি জানুয়ারি ও অন্যটি জুলাই মাসে। ইতিমধ্যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা তাদের প্রাপ্য DA পেয়ে গিয়েছে (DA Hike 2023)।

মুদ্রাস্ফীতি হলেই DA বাড়ার সম্ভবনা থাকে। মুদ্রাস্ফীতির মধ্যে কেন্দ্রীয় সরকারি কর্মীদের এই মহার্ঘ ভাতা দেওয়া হয়। এককথায়, মুদ্রাস্ফীতি যত বেশি হয়, DA বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও ততটাই বেশি থাকে। তবে ডিএ কতটা বাড়বে তার জন্য নির্দিষ্ট গণনা পদ্ধতি রয়েছে। ইতিমধ্যে, কেন্দ্রীয় কর্মচারীদের DA বেড়ে দাঁড়িয়েছে ৩৮% থেকে ৪২%। মিডিয়া রিপোর্ট অনুযায়ী এই DA আগামী দিনে বাড়তে পারে ৪৬%। অর্থাৎ, আরও ৪% বেশি!

এদিকে AICPI সূচকের পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। মূলত
AICPI (All-India Consumer Price Index) সূচকের উপর নির্ভর করে বছরে দুইবার DA প্রদান করা হয়ে থাকে। সরকারি কর্মচারীরা পান DA, অন্যদিকে পেনশনভোগীরা পান DR। সূত্রের খবর, পুজোর আগে DA ও DR দুটোই বৃদ্ধি পাচ্ছে। মে মাসে AICPI সূচকের পয়েন্ট ছিল ১৩৪.৭, জুন মাসে সেই পয়েন্ট গিয়ে পৌছায় ১৩৬.৪। সূচকের পয়েন্ট বৃদ্ধির ফলে কর্মচারীদের এবং পেনশনভোগীদের ডিএ এবং ডিআর ফের বাড়াতে চলেছে। এতে করে, বর্তমানে ৪২ শতাংশ হারে Dearness Allowance পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এবার ফের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে সেটি ৪৬ শতাংশে পৌঁছে যাবে।

পুজোর আগেই বাড়তে পারে সেই ৪% DA। কিন্তু, পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা একদমই খুশি নয়, কারণ তাদের DA শুধু মাত্র বেড়েছে ৩%। অন্যদিকে ওড়িশা, কর্ণাটক, ঝাড়খন্ড সহ বিভিন্ন রাজ্য তাদের পর্যাপ্ত DA পেয়েছে। একদিকে রাজ্য সরকারি কর্মচারীরা আশায় দিন গুনছে, অন্যদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পেতে চলেছে আরো ৪% DA।

whatsapp logo