whatsapp channel

8th Pay Commission: লোকসভা ভোটের আগেই বাড়বে বেতন! ৮ ম বেতন কমিশন নিয়ে এসে গেল বড় আপডেট

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এলো এক বড়সড় সুখবর। সূত্রের খবর, কেন্দ্রীয় কর্মীরা শীঘ্রই ৮ ম বেতন কমিশন নিয়ে খুব ভাল খবর পেতে চলেছেন। খুব সম্ভবত লোকসভা নির্বাচনের পরেই এটি গঠিত হতে পারে। সূত্রের খবর, অষ্টম বেতন কমিশন নিয়ে আলোচনা শুরু হয়েছে। আর এই কমিশন নির্বাচনের পর গঠন করা যেতে পারে বলে খবর। কিন্তু এখন পর্যন্ত সরকারীভাবে সরকার গঠন হবে কি হবে না তা ঘোষণা করা হয়নি।

বিশেষ সূত্রে জানা গেছে, ৮ ম বেতন কমিশন গঠন হতে পারে ২০২৪ সালে লোকসভা নির্বাচনের পর। তবে নতুন সরকার গঠনের পর কী ফোকাস করা হবে তা জানা যায়নি এখনো। তবে যেমনটা শোনা যাচ্ছে, তাতে ৮ই ফেব্রুয়ারি এই বিষয়ে ঘোষণা হতে পারে। কিন্তু বর্তমান সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো ঘোষণা দেওয়া হয়নি। তাই আগামী বছর লোকসভা নির্বাচনের পরই এ বিষয়ে আরও তথ্য পাওয়া যাবে।

উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বেতন পাচ্ছেন সপ্তম বেতন কমিশনের মাধ্যমে। বলা হচ্ছে সপ্তম বেতন কমিশনের দেওয়া মহার্ঘ ভাতা শীঘ্রই বাড়ানো হবে। আর সেই অনুযায়ী বেতন দেওয়া হবে। তবে ৮ ম বেতন কমিশনের জন্য আমাদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে। কারণ সরকার এ সংক্রান্ত কোনো ঘোষণা বা লিখিতভাবে কিছু করেনি। এ সংক্রান্ত যে কোনো নোটিশ শীঘ্রই জারি করা হবে এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে জানানো হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা