Advertisements

Salary Increment: বিরাট সুখবর সরকারি কর্মীদের জন্য, বেতন বাড়ছে ৪ হাজার টাকা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

চলতি বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধি হয়েছে। আবারো বাড়তে পারে তাদের মহার্ঘভাতা। ফলে কার্যত খুশির আবহ রয়েছে সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার আর এবার অন্য আরেক দফতরের কর্মীদের জন্য সুখবর রয়েছে। তার বেতন ৪,০০০ টাকা বাড়ানো হয়েছে। এর জন্য বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। আগস্ট মাস থেকেই কর্মচারীরা এর সুবিধা পাবেন। সেপ্টেম্বর মাস থেকে তাদের বর্ধিত বেতন বেতন দেওয়া হবে।

সূত্রের খবর, রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির তৃতীয় এবং চতুর্থ শ্রেণির চুক্তি কর্মীদের বেতন বৃদ্ধি করা হয়েছে। এখন তৃতীয় শ্রেণীর কর্মীদের প্রতি মাসে ৪,০০০ টাকা বর্ধিত সম্মানী সুবিধা দেওয়া হবে। একইভাবে, চতুর্থ শ্রেণীর কর্মচারীদের সম্মানী ৩,৫০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। রাঁচি বিশ্ববিদ্যালয় প্রশাসন অফিস এই আদেশ জারি করেছে। জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ১ আগস্ট থেকে এই বৃদ্ধি কার্যকর হবে। অর্থাৎ আগস্ট মাসের বেতনের পাশাপাশি কর্মচারীদের বর্ধিত সম্মানী ভাতার সুবিধা দেওয়া হবে।

উল্লেখ্য, প্রায় ২ বছর পর সংশোধিত বেতন স্কেলের সুবিধা দেওয়া হচ্ছে চুক্তি কর্মীদের। এর আগেও এ নিয়ে কর্মচারীরা আন্দোলন করেছিল। কর্মচারীদের দীর্ঘদিনের দাবি অবশেষে মঞ্জুর করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর পাশাপাশি, চুক্তি কর্মীদের বেতন ২৫ হাজার টাকা টাকা পর্যন্ত বাড়তে পারে। এর আগে, ঝাড়খণ্ড সরকার বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের বড় স্বস্তি দিয়েছে। তাকে সপ্তম বেতন কমিশনের সুবিধা দেওয়া হয়েছে। যার সাথে তার বেতন ১৫,০০০ থেকে ১৭,০০০ টাকা বেড়েছে। সেই সঙ্গে তার মহার্ঘ ভাতাও বাড়ানো হয়েছে। এপ্রিল মাসে, ঝাড়খণ্ড সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে ৪% করেছে। এতে তার মহার্ঘ ভাতা বেড়ে ৪২% হয়েছে। এখন ঝাড়খণ্ডের বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের রাজ্য সরকারি কর্মচারীদের মতো ৪২% মহার্ঘ ভাতার সুবিধা দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, নিয়মিত কর্মচারীদের মহার্ঘ ভাতার সুবিধা দেওয়া হচ্ছে। শীঘ্রই বছরের দ্বিতীয়ার্ধের জন্য মহার্ঘ ভাতা বাড়ানো হবে বলে জানা গেছে। জুলাইয়ে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর আদেশ জারি করার পরে, রাজ্য সরকারও তার রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়াতে পারে। এই আদেশ জারির পর কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়তে দেখা যায়।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow