Finance News

DA Hike: মার্চ মাসেই বহু প্রতীক্ষিত সুখবর, লক্ষ্মীলাভ হতে চলেছে সরকারি কর্মচারীদের

মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। বেশ কিছু রিপোর্ট থেকে জানা যাচ্ছে, আগামী মাসে অর্থাৎ ২০২৪ এর মার্চ মাসেই চার শতাংশ ডিএ বাড়তে চলেছে সরকারি কর্মীদের। শ্রম মন্ত্রণালয়ের অধীনে থাকা শ্রম ব্যুরোর CPI-IW এর সূচকের ভিত্তিতে সরকারি কর্মচারীদের ডি এ নির্ধারণ করা হয়। মুদ্রাস্ফীতির উপরে ভিত্তি করে বাড়ানো হয় ডি এ।

সপ্তম বেতন কমিশনের আওতায় বাড়তে চলেছে ডিএ। ২০২৩ সালের অক্টোবর মাসে সরকারি কর্মচারীদের ডিএ এবং পেনশনভোগীদের ডিআর চার শতাংশ বাড়ানো হয়েছিল। তাতে ৪২ শতাংশ থেকে ৪৬ শতাংশ পর্যন্ত ডিএ বৃদ্ধি পেয়েছিল। এতে প্রায় ৪৯ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং প্রায় ৬৮ লক্ষ পেনশনভোগীদের উপকার হয়েছিল। এর আগে গ্রুপ সি, নন গ্যাজেটেড গ্রুপ বি কর্মীদের জন্য দিওয়ালি বোনাস দেওয়ার প্রস্তাব পাশ হয়েছিল সরকারের তরফে।

অন্যদিকে ২০২৩-২৪ অর্থবর্ষে অর্থাৎ গত বারের বাজেটে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হয়েছিল তিন শতাংশ। ২০২৩ এর মার্চ মাস থেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। ডিসেম্বর মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো চার শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন। জানুয়ারি থেকে তা কার্যকর হওয়ার পর বর্তমানে ১০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন, ডি এ সরকারের ঐচ্ছিক বিষয়। কর্মীদের মৌলিক অধিকার নয়। ডিএ বাড়ানোর জন্য তাঁর সরকারকে অতিরিক্ত ২৪০০ কোটি টাকা খরচ করতে হবে।

উল্লেখ্য, প্রত্যেক বছর ১ লা জানুয়ারি এবং ১ লা জুলাই কর্মচারীদের ডিএ বাড়ানো হয় কেন্দ্রীয় সরকারের তরফে। তবে ঘোষণা সাধারণত হয়ে যায় মার্চ এবং সেপ্টেম্বর নাগাদ। সেই মতো মনে করা হচ্ছে, লোকসভা ভোটের আবহে আগামী মার্চ মাসেই সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে কেন্দ্রের তরফে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই