whatsapp channel

Business idea: বেকারত্বের জ্বালা কমাবে এই ব্যবসা, প্রতি মাসে আয় ৫০ হাজার টাকা

ভারতের বেশিরভাগ যুবক এখন বলতে গেলে বেকার। শুধুমাত্র পশ্চিমবঙ্গে নয় ভারতের অন্যান্য রাজ্যে ও অবস্থাটা মোটামুটি এরকমই। চাকরির এই মুহূর্তে বড় আকাল রয়েছে। কোম্পানির চাকরির নিরাপত্তাহীন ব্যবস্থা যুবকদের একটা দুঃস্বপ্নের…

Avatar

Sourish Das

Updated on:

ভারতের বেশিরভাগ যুবক এখন বলতে গেলে বেকার। শুধুমাত্র পশ্চিমবঙ্গে নয় ভারতের অন্যান্য রাজ্যে ও অবস্থাটা মোটামুটি এরকমই। চাকরির এই মুহূর্তে বড় আকাল রয়েছে। কোম্পানির চাকরির নিরাপত্তাহীন ব্যবস্থা যুবকদের একটা দুঃস্বপ্নের কারণ হয়ে দাঁড়িয়েছে আজকের দিনে। এই কারণেই বহু যুবক পরিবার চালানোর জন্য বিভিন্ন ব্যবসা করার পরিকল্পনা করছেন । তবে ব্যবসা করার জন্য যেটা সবার আগে লাগে সেটা হল মূলধন। মূলধনের অভাবে অনেকেই এই ধরনের ব্যবসা বেছে নিতে পারছেন না যেখানে লাভ অনেক বেশি হয়। এর ফলে কম লাভের ব্যবসাতে মনোনিবেশ করতে হচ্ছে তাদের এবং তার ফলে লোকসানের সম্মুখীন হতে হচ্ছে।

কিন্তু আজ আমরা আপনাদের জন্য এমন একটি নতুন ব্যবসার আইডিয়া নিয়ে এসেছি যা আপনার বেকারত্ব দূর করবে। তার পাশাপাশি এই বিজনেস করতে হলে আপনার খুব একটা বেশি টাকারও প্রয়োজন হবে না। মাত্র ৫৫ হাজার টাকা থাকলেই আপনি এই ব্যবসা করতে পারবেন। তাহলে চলুন এই ব্যবসার ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক। আপনাদের জানিয়ে রাখি যে ব্যবসার ব্যাপারে আমরা আপনাদের জানাতে চলেছি সেটা হল তেলের ব্যবসা। বলতে গেলে এটা হল তেল নিষ্কাশনের ব্যবসা। খাদ্য শিল্প হোক কিংবা সংসারের রান্নাবান্না, সব ক্ষেত্রেই তেলের প্রয়োজন প্রচুর। এই কারণে তেলের ব্যবসা আজকাল বেশ ভালো লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে।

এই তেলের ব্যবসা করার জন্য আপনাকে একটি অনলাইন প্লাটফর্ম থেকে ৫৫ হাজার টাকা দিয়ে একটি তেল নিষ্কাশনের মেশিন কিনতে হবে। এই মেশিন ব্যবহার করে আপনি খুব সহজে এই ব্যবসা চালাতে পারেন। এরপর আপনাকে নারকেল সরিষা তিল এবং সূর্যমুখীর বীজ সংগ্রহ করতে হবে। এই বীজ সংগ্রহ করে তার থেকে তেল নিষ্কাশন করে আপনি সেই তেল বাজারজাত করতে পারেন।

তবে এবার প্রশ্নটা হল আপনার আয় কত হবে এই ব্যবসা থেকে। আপনাদের জানিয়ে রাখি যদি আপনি একটি মেশিন নিয়ে ব্যবসা শুরু করেন তাহলে হয়তো লাভের অংকটা খুব একটা বেশি হবে না। কিন্তু আপনি যদি বেশ কয়েকটা মেশিন কেনেন এবং আপনি একটা তেল নিষ্কাশনের ফ্যাক্টরি তৈরি করতে পারেন তাহলে আপনার লাভ হবে বিশাল। আপনার এর জন্য কিছু ইনভেস্টমেন্ট আরো লাগবে। আপনার একটি গোডাউন দরকার হবে যেখানে আপনি এই তেলের বীজ এবং নিষ্কাশিত তেল রাখবেন। আপনার একটি জায়গার দরকার হবে যেখানে আপনি তেল নিষ্কাশনের মেশিন রাখবেন। এছাড়াও তেলের বীজ কিনতেও আপনাকে কিছু খরচ করতে হবে। তারপরে তেল প্যাকেটজাত করতেও আপনার টাকা খরচ হবে। তবে সব খরচ মিলিয়ে যদি আপনি ব্যবসাটা ভালোভাবে পরিচালনা করতে পারেন তাহলে প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা উপার্জন করতে পারবেন সহজেই।

whatsapp logo