whatsapp channel

Hilsa Fish: দীঘায় ইলিশ মাছের ব্যাপক খরা, এবার কি বাজার থেকে উঠে যাবে ইলিশ?

দীঘায় ইলিশ মাছের খরার কারণে অনেকটাই হতাশ মৎস্যজীবীরা। এর ফলে বাজারে দেখা গেছে ইলিশের একটা সংকট। এ কথা বললে ভুল হবে না, ইলিশ বাঙালির একটা নস্টালজিয়া। প্রতিটি বাঙালির চিন্তাভাবনার মধ্যে…

Avatar

Sourish Das

Advertisements
Advertisements

দীঘায় ইলিশ মাছের খরার কারণে অনেকটাই হতাশ মৎস্যজীবীরা। এর ফলে বাজারে দেখা গেছে ইলিশের একটা সংকট। এ কথা বললে ভুল হবে না, ইলিশ বাঙালির একটা নস্টালজিয়া। প্রতিটি বাঙালির চিন্তাভাবনার মধ্যে ইলিশের একটা প্রভাব রয়েছে। ইলিশ মাছ পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু এই বর্ষার মৌসুমে এই রূপালী শস্যের নাম শুনলেই অনেকে চাপে পড়ে যান কারণ এই মাছের দাম অনেক বেশি। তার পাশাপাশি দীঘায় সামুদ্রিক মাছ উঠলেও মৎসজীবীদের ট্রলারে বেশি ইলিশ মাছ উঠছে না। সেই কারণে পশ্চিমবঙ্গে এখন ইলিশের দাম ব্যাপক বেড়েছে।

Advertisements

ইলিশের এই মূল্য বৃদ্ধি নিয়ে বাজারে মৎস্যজীবীরা জানাচ্ছেন পাইকারি বাজারে ইলিশের যোগান কম থাকার কারণে এবং চাহিদা অনেক বেশি থাকার কারণে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে দাম বৃদ্ধি হয়েছে ইলিশ মাছের। অন্যদিকে এই মুহূর্তে দীঘায় ইলিশের একেবারেই যোগান নেই কিন্তু অন্যান্য সামুদ্রিক মাছের যোগান রয়েছে। যেহেতু নামমাত্র পরিমাণ ইলিশ মাছ উঠছে সেই কারণে একই সাথে পাল্লা দিয়ে বেড়েছে ইলিশের দাম।

Advertisements

এর ফলে এখন পাইকারি বাজারে ইলিশের দাম মোটামুটি ১ হাজার ৫০০ থেকে ১৮০০ টাকা মত। এই দাম কেবলমাত্র ৫০০ থেকে ৭০০ গ্রামের ইলিশের ক্ষেত্রে। অন্যদিকে এক কেজি ওজনের কিংবা তার বেশি ওজনের ইলিশের দাম ২ হাজার টাকার উপর থেকেই শুরু হচ্ছে। কোন কোন ইলিশের দাম ২৫০০ টাকা থেকেও বেশি। এতদিন পর্যন্ত ১.৫ কেজি ওজনের ইলিশের দাম ছিল দেড় হাজার টাকা থেকে প্রায় তিন হাজার টাকা পর্যন্ত।

Advertisements

আগস্ট মাসের শুরুতে একদিকে নিম্নচাপের কারণে প্রাকৃতিক দুর্যোগ হওয়ার ফলে সমুদ্রে মাছ শিকার অনেকটা কমে যায়। আবারো নতুন করে মাছ শিকার করা শুরু হলেও সামুদ্রিক মাছের যোগান আসছে কিন্তু ইলিশ মাছের দোকান আসছেনা। কবে আবার নতুন করে ইলিশ মাছের যোগান আসবে, সেটাও এখনো জানেন না মৎস্যজীবীরা। বিগত মরশুমগুলির মতো এই মরশুমে ইলিশের খরা মৎস্যজীবীদের হতাশ করেছে। দীঘা সহ পুরো পূর্ব মেদিনীপুর জেলায় বিভিন্ন মৎস্য আরোহন কেন্দ্রে ইলিশ মাছের খরা থাকায় দাম বাড়ছে বিশাল।

Advertisements
whatsapp logo
Advertisements