whatsapp channel

DA Hike: বড় ঘোষণা রাজ্য সরকারের, এই বিশেষ দফতরের কর্মীদের DA বাড়বে শীঘ্রই

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন এইসব কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

সম্প্রতি, মধ্যপ্রদেশ, ওড়িশা, কর্ণাটক, ঝাড়খণ্ড সহ বেশ কয়েকটি রাজ্য সরকার তাদের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বাড়িয়েছে। যার ফলে খুশির জোয়ার এসেছে সেইসব রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার কর্মীদের খুশি করার তালিকায় নসম জুড়ে নিলো আরো একটি রাজ্যের সরকার। এবার হিমাচল প্রদেশ রাজ্যের একটি বিশেষ বিভাগের কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা হল, যা রীতিমতো উৎসবের মরশুমে সুখবর।

গত বুধবার হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু এই বিষয়ে একটি বড় ঘোষণা করেন। তিনি জানা। যে এবার থেকে সেই রাজ্যের বন উন্নয়ন পর্ষদের কর্মীদের মহার্ঘভাতা বাড়ানো হবে। তবে সেই বৃদ্ধির পরিমান সম্পর্কে এখনো কিসবু জানা যায়নি। তবে এই ডিএ বৃদ্ধি কিন্তু নির্ভকর করবে শ্রম মন্ত্রকের দ্বারা তৈরি সূচকের ভিত্তিতে। গত ফেব্রুয়ারিতে এই সূচক বৃদ্ধি পেয়েছিল ০.১০ শতাংশ। আর এই বৃদ্ধির ধরা বজায় থাকলে ২ শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে কর্মীদের।

তবে এই বিশেষ দফতরের কর্মীদের জন্য শুধুমাত্র যে এই মহার্ঘভাতা বৃদ্ধিটিই একমাত্র সুখবর, তা কিন্তু নরম এর সঙ্গে মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু আরো একটি বড় ঘোষণা করেছেন কর্মীদের জন্য। জানা গেছে, এবার থেকে বন উন্নয়ন পর্ষদের যেসব কর্মীদের চুক্তিভিত্তিক পদ্ধতিতে নিয়োগ করা হবে, তাদেরকে স্থায়ী কর্মসংস্থান দেবে সরকার। তাই উৎসবের মরশুমে এই জোড়া সুখবরে আনন্দের জোয়ার এসেছে কর্মীদের মধ্যে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা