Finance News

Business Idea: এই পাঁচটি ব্যবসা বদলে দিতে পারে আপনার ভবিষ্যৎ, কম খরচে শুরু করুন

দিন প্রতিদিন মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন কয়েকটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি স্বল্প বিনিয়োগ করেই শুরু করতে পারবেন।

■ খাবারের হোম ডেলিভারী: আমাদের বাড়িতে অনেকেই দারুন দারুন সব পদ রান্না করতে ভালোবাসেন। এদিকে অনেকের বাড়িতে হোক বা মেসে বা এমন কেউ যারা বাইরে ভাড়া বাড়িতে থাকেন, তাদের রান্না করার সুযোগ থাকে না। তাই এসব মানুষরা খাবারের হোম ডেলিভারী খুঁজে বেড়ান। আপনি যদি আপনার বাড়ির রান্না নিয়মিত এইসব জায়গায় পৌঁছে দিতে পারেন, তাহলে এই ব্যবসায় ভালো রোজগারের সুযোগ রয়েছে। এমনকি আপনি খুব কম টাকা বিনিয়োগ করেই শুরু করতে পারবেন এই ব্যবসাটি।

■ অনলাইন শিক্ষকতা: শিক্ষিত বেকার যুবক কিংবা যুবতীর সংখ্যাটা এখন নেহাত কম নয়। এদের মধ্যে অনেকেই টিউশন পড়িয়ে থাকেন। তবে এই গৃহশিক্ষকতাকে অনলাইনে নিয়ে এসেও তারা সেখান থেকে টাকা উপার্জন করতে পারবেন। এর জন্য আপনার একটি কোনো বিষয়ের উপর ক্লাসের ভিডিও রেকর্ড করুন আর সেটিকে ইউটিউব বা ফেসবুকে আপলোড করুন। আপনার শিক্ষকতায় ধার থাকলেই আসবে উপার্জন।

■ অনলাইন বেকারী: বাড়িতে অনেকেই বিস্কুট, কেক, কুকিজ বা নানা ধরণের শুকনো মিষ্টি বানিয়ে থাকেন। এবার এইসব জিনিস বিক্রি করেও ভালো টাকা উপার্জনের সুযোগ রয়েছে। এর জন্য আলাদা করে দোকান খোলার কোনো ঝক্কি নেই। শুধুমাত্র কমার্শিয়াল কোনো ওয়েবসাইটে একটি জেলার অ্যাকাউন্ট খুলে সেখান থেকে বিক্রি করতে পারেন। খাবার ভালো হলে এই ব্যবসা থেকে ভালো মুনাফা আসতে পারে।

■ গয়না তৈরি: এখন সাবেকি গয়নার পরিবর্তে অনেকেই কাস্টোমাইজড গয়না পরতে বেশি ভালোবাসেন। বিভিন্ন পোশাকের সঙ্গে বেশ মানানসই হয় এইসব গয়না। আর এই গয়নাগুলি বাড়িতেই কাস্টমাইজ করা যায়। তাই সামান্য রং, তুলি, চুমকি ও পুঁথি কিনে আপনিও শুরু করতে পারেন এই ব্যবসা। এই ব্যবসার ভালো ভবিষ্যৎ রয়েছে কিন্তু।

■ ফলের কিয়স্ক তৈরি: ফলের কিয়স্ক তৈরিও এক ধরণের ভালো ব্যবসা হতে পারে। এর জন্য আপনাকে শুধুমাত্র একটি এমন জায়গা খুঁজতে হবে, যেখানে আপনার কিয়স্ক বানানো দেখতে পায় লোকজন। স্কুলের সামনে এই জিনিসটির চাহিদা বেশি থাকে। আর এই ব্যবসায় স্বল্প বিনিয়োগ করলেই ভালো লাভ পেতে পারেন আপনি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা