Finance News

Business Idea: নামমাত্র বিনিয়োগে বাড়িতে বসেই মোটা টাকা আয়ের সুযোগ, সকলেই করতে পারবেন এই ব্যবসা

অতিরিক্ত টাকা (Money) রোজগারের ইচ্ছা সকলেরই থাকে। বর্তমান সময়ে একটা স্থায়ী রোজগারের পাশাপাশি অনেকেই ঝুঁকছেন পার্শ্ব ব্যবসা (Business) বা রোজগারের আরেকটি উপায় খোঁজার দিকে। বাড়িতে বসে স্বল্পঢ্য বিনিয়োগে কিছু ব্যবসা শুরু করা যায়, যেগুলি এক্ষেত্রে সবথেকে ভালো হবে। এই ব্যবসা গুলির মাধ্যমে খুব সহজেই একটা ভালো অঙ্কের টাকা রোজগার করা যায়। এই প্রতিবেদনে রইল এমনি একটি ব্যবসার খোঁজ।

বর্তমানে পরিবেশ সচেতনতা বাড়ার সঙ্গে সঙ্গে নিজেদের ভুলগুলি শুধরে নেওয়ার চেষ্টা করছে মানুষ। প্রাথমিক পদক্ষেপ হিসেবে বাতিল করা হয়েছে পলিথিন ব্যাগ। তার বদলে এসেছে নানান বিকল্প যেগুলি এক বারই ব্যবহারযোগ্য। এই ধরণের বিকল্প ব্যাগের মূল্য সাধারণত ৫ টাকা থেকে শুরু হয়। এখন অনেকেই এই ধরণের ব্যাগের প্রয়োজনীয়তা বুঝছেন। তাই চাহিদাও বাড়তে শুরু করেছে। এই ধরণের ব্যাগের ব্যবসা তাই বেশ লাভ জনক হয়ে উঠতে পারে।

যুবক ছেলেমেয়েরা বাড়িতে বসেই এই ব্যাগ বানিয়ে ব্যবসা শুরু করতে পারেন। এমনকি গৃহবধূরাও খুব সহজেই এই ব্যবসায় নাম লেখাতে পারেন। একবার ব্যবহারযোগ্য বিকল্প ব্যাগের পাশাপাশি কাপড় দিয়েও ব্যাগ তৈরি করা যায়। পুরনো কাপড় দিয়ে নতুন ডিজাইনের সুন্দর ব্যাগ তৈরি করা যায়। বিশেষ করে বাড়িতে যদি সেলাই মেশিন থাকে তাহলে আরোই সুবিধা হবে। এর জন্য প্রথমে একজন অর্গানাইজার এবং কয়েকজন কর্মী দরকার হবে। তাহলেই শুরু করা যায় এই ব্যবসা।

এই ব্যবসায় বিনিয়োগের অঙ্কটা কম। বাড়িতে পুরনো কাপড় থাকলে সেই কাপড় দিয়েই ব্যাগ তৈরি করা যাবে। এক একটি ব্যাগ তৈরিতে ৫ টাকা খরচ হলে যদি ১০-১৫ টাকায় বিক্রি করা যায় তাহলে ভালো লাভ হতে পারে। ব্যবসা একটু ভালো ভাবে চালু হয়ে গেলে যুবক যুবতীদের সেলসের কাজেও বহাল করা যেতে পারে। এভাবে কম মূলধনে বাড়িতে বসেই ভালো টাকা আয় করা যায় এই ব্যবসায়।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই