whatsapp channel

WB Govt. Scheme: মাসে ১০০০ টাকা দেবে মমতা সরকার, আবেদন করতে পারবেন এইসব নাগরিকরা

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে চালু হয়েছে একাধিক প্রকল্পের। আর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে চালু হয়েছে একাধিক প্রকল্পের। আর এই প্রকল্পের সুবিধা পেয়েছেন রাজ্যের সমস্ত স্তরের মানুষজন। এখনো অনেক প্রকল্পের মাধ্যমে রাজ্যের নানা ধরণের মানুষদের উন্নীত করতে সাহায্য করেছে রাজ্য সরকার। বলা বাহুল্য, এইসব প্রকল্পের রূপায়ণের মাধ্যমেই রাজ্যের উন্নয়নে এক বড় ভূমিকা নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য সরকার।

বর্তমানে রাজ্যে ৫০ টির বেশি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে যেমন লক্ষ্মীর ভান্ডার সর্বাধিক জনপ্রিয়তা পাচ্ছে বর্তমান সময়ে। বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রায় সিংহভাগ মহিলাদের মাসিক ভাতা দিয়ে থাকে রাজ্য সরকার। সাধারণ মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তফসিলি জাতি ও উপজাতির মহিলারা মাসিক ১০০০ টাকা ভাতা পেয়ে থাকেন এই প্রকল্পের মাধ্যমে। এছাড়াও রাজ্যের আর সব প্রকল্পের মধ্যে কন্যাশ্রী হল একটি সর্বজনবিদিত প্রকল্প। এছাড়াও, রূপশ্রী, যুবশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, কৃষকবন্ধু সহ অনেক প্রকল্প চালু রয়েছে রাজ্যে।

এর মাঝে এবার এক বন্ধ হয়ে যাওয়া প্রকল্পকে ফিরিয়ে আনতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। দীর্ঘ ৫ বছর ধরে বন্ধ থাকার পর একটি প্রকল্পকে চালু করতে চলেছে রাজ্য সরকার। আর এই প্রকল্পের পুনরায় চালু হওয়ার ফলে রাজ্যের হাজার হাজার মানুষ উপকৃত হবেন বলেও জানা গেছে। রাজ্যের ‘লোক প্রসার প্রকল্প’কে ফের চালু করবে মমতা সরকার। ২০১৭ সালে এই প্রকল্প বন্ধ হয়ে যায়। তবে ২০২৩ সালে ফের চালু হতে চলেছে সেটি।

উল্লেখ্য, রাজ্যের লোকশিল্পীদের আর্থিকভাবে উন্নীত করার লক্ষ্যেই এই প্রকল্পের রূপায়ণ করা হয়েছিল। এই প্রকল্পের মাধ্যমে ৬০ বছরের বেশি বয়স্ক লোকশিল্পীদের মাসিক ভাতা দেওয়া হত। প্রতিমাসে ১ হাজার টাকা দেওয়া হত তাদের। তবে গত ৫ বছর আগে বন্ধ হয়ে যায় এই প্রকল্প। তা আবার চালু করবে রাজ্য। আর যোগ্য নাগরিকরা ফের আবেদন করতে পারবেন এই প্রকল্পে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা