Finance NewsHoop News

Price Hike: কাঁচালঙ্কা, টমেটোর পর এবার ধরাছোঁয়ার বাইরে চলে যাবে এই জিনিসটি, ২০% অবধি বাড়তে পারে দাম

দিন দিন যান অগ্নিমূল্য হচ্ছে নিত্যপ্রয়োজনীয় সব দ্রব্য। সবজি থেকে মাছ-মাংস, মশলাপাতি থেকে শুরু করে চাল ও ডাল- সবকিছুর দাম বাড়ছে দিনের পর দিন। আর এই বিষয়টি এখন শুধুমাত্র বছরের একটা নির্দিষ্ট সময়ে হচ্ছে না, বছরের সব মাসেই এভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির ছবিটা ধরা পড়ছে গোটা দেশে। পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রভাব যে বিভিন্ন সামগ্রীর পরিবহনে পড়ছে, তা মোটামুটি পরিষ্কার। একইসঙ্গে রয়েছে বাড়তে থাকে মুদ্রাস্ফীতি। আর এই সবকিছু মিলিয়ে যেন খেয়ে-পরে বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে মধ্যবিত্তদের কাছে।

বিগত কয়েক সপ্তাহ ধরে তো বাংলার বুকে এই চিত্রটা আরো পরিষ্কার হয়ে গেছে। সপ্তাহখানেক আগেই বাংলার বিভিন্ন বাজারে কাঁচালঙ্কা বিক্রি হয়েছে কেজি প্রতি ৫০০ টাকা থেকে ৮০০ টাকা অবধি দামে। যেটি সাধারণত বাজারে ২৫০ টাকা প্রতি কেজির বেশি দামে বিক্রি হয়না। অন্যদিকে টমেটোর দাম তো বিগত কয়েকমাস ধরেই ধরাছোঁয়ার বাইরে বেরিয়ে গেছে। এসবের পাশাপাশি আরো নানা শাকসবজির দামেও একইভাবে বৃদ্ধি দেখা গেছে। দাম বেড়েছে মাছ ও মাংসেরও। এর ফলস্বরূপ সংসার চালাতে কার্যত হিমশিম খেতে হচ্ছে অনেককেই।

তবে এসবের পাশাপাশি এবার মধ্যবিত্তদের নিত্যপ্রয়োজনীয় আরেকটি জিনিসের দাম বাড়তে চলেছে বলেই অনুমান করছেন বিশ্লেষকরা। তাদের মতে এবার ডালের দামে দেখা যাবে এই ঊর্ধ্বগতি। মুসুর থেকে মুগ এমনকি অড়হর ডাল সহ রাজমা এবং ছোলার দামও এবার বাড়তে চলেছে। এমনিতেই সমস্ত ডালের দাম কেজি প্রতিতে সেঞ্চুরি করেছে বিগত সময়ে। তবে এবার সেই দামের থেকেও ২০ শতাংশ অবধি বাড়তে পারে হলে জানা গেছে।

উল্লেখ্য, এই মূল্যবৃদ্ধির পিছনে অনেকেই অনেক কারণকে সামনে এনেছেন। কারো মতে, এভাবে পেট্রোপণ্যের দাম বৃদ্ধির ফলে সামগ্রী পরিবহনের খরচ বাড়ছে। তার জন্যই এই লাগাতার মূল্যবৃদ্ধি। অনেকেই আবার এটিকে আড়তদারদের কারচুপি বলেও দাবি করছেন। আবার অনেকের মতে পরিবহনের সময় পুলিশের টাকা নেওয়ার ফলে জিনিসের দাম একটু একটু করে বাড়ছে।

Related Articles