Finance News

অ্যাকাউন্টে ঢুকবে ৫ লক্ষ টাকা, মহিলাদের কল্যাণে বিশেষ প্রকল্প কেন্দ্রের

বর্তমানে মহিলাদের স্বনির্ভর করে তোলার জন্য একাধিক প্রকল্প আনা হয়েছে সরকারের তরফে। কেন্দ্র এবং রাজ্য দুই সরকারই নারী ক্ষমতায়নের (Women Empowerment) উপরে জোর দিচ্ছে। মহিলাদের নিজেদের পায়ে দাঁড়ানোর জন্য আর্থিক ভাবে সাবলম্বী করার উপরে নজর দেওয়া হচ্ছে। অর্থনৈতিক নিরাপত্তা পুরুষ নারী নির্বিশেষে সকলেরই প্রয়োজন। মহিলারা আর্থিক ভাবে বলীয়ান হলে নিজেদের পায়ে দাঁড়াতে পারবে, তেমনি সংসারের খরচেও অংশীদার হতে পারবে।

রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আর্থিক ভাবে সাবলম্বী হতে পারবে মহিলারা। কোনো প্রকল্পে তাদের হাতে তুলে দেওয়া হয় মাসিক কিছু টাকা। আবার কোনো প্রকল্পে তাদের ব্যবসার জন্য ঋণের সুব্যবস্থা করে দেওয়া হয়। এবার কেন্দ্রীয় সরকারের তরফে একটি প্রকল্প নিয়ে আসা হয়েছে যা সমস্ত মহিলাদের মুখে হাসি ফোটাবে। গত ১ লা ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করার সময়েও এই প্রকল্প নিয়ে চর্চা হয়েছে।

কথা হচ্ছে, কেন্দ্রীয় সরকারের লাখপতি দিদি যোজনার (Lakhpati Didi Yojana) ব্যাপারে। ২০২৩ সালেই কার্যকর হয়েছে এই যোজনা। মহিলাদের বিনা সুদে লোন দেওয়া হয় এই যোজনায়। পাশাপাশি এই যোজনায় মহিলাদের কর্মদক্ষতা বৃদ্ধি করার জন্যও বিশেষ ভাবে প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্র রয়েছে। এতে মহিলাদের আর্থিক পরিস্থিতি আরো মজবুত হবে।

বর্তমানে প্রায় ১ কোটি মহিলা এই যোজনার লভ্যার্থী। তবে এই যোজনাকে মহিলাদের মাঝে আরো জনপ্রিয় করে তোলার জন্য লভ্যার্থীর সংখ্যাটা ৩ কোটিতে পৌঁছানোকে লক্ষ্যমাত্রা হিসেবে নির্ধারণ করা হয়েছে। জানিয়ে রাখি, ১৮ থেকে ৫০ বছর বয়সী মহিলারা এই যোজনায় লভ্যার্থী হতে পারবেন। এই যোজনায় আবেদন করতে হলে প্রয়োজন পড়বে আধার কার্ড, প্যান কার্ড, আয়ের প্রমাণপত্র, ব্যাঙ্কের পাসবই এবং সচল মোবাইল। লাখপতি যোজনার মাধ্যমে মহিলাদের রোজগার যে বৃদ্ধি পেতে চলেছে তা বলা বাহুল্য। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প আরো জনপ্রিয়তা পেলে বহু মহিলা উপকৃত হবে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই