whatsapp channel

LPG Price Drop: সিলিন্ডার পিছু ৩০০ টাকা ভর্তুকি! এবার আরো সস্তা হতে চলেছে রান্নার গ্যাস

বিগত কয়েকমাসে ব্যাপকভাবে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। এখন যেহেতু ভারতের প্রতিটি বাড়িতেই রান্নার জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি, তাই এই মূল্যবৃদ্ধি ব্যাপক সমস্যায় ফেলেছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে। তবে এর…

Avatar

Debaprasad Mukherjee

বিগত কয়েকমাসে ব্যাপকভাবে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। এখন যেহেতু ভারতের প্রতিটি বাড়িতেই রান্নার জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি, তাই এই মূল্যবৃদ্ধি ব্যাপক সমস্যায় ফেলেছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে। তবে এর মাঝেই কয়েকমাস আগে সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। রাখী পূর্ণিমার আগেই দেশজুড়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র। দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমেছে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাচ্ছেন প্রতি সিলিন্ডারে।

এর সঙ্গে দেশবাসীকে আরো এক সুখবর দিয়েছে ভারত সরকার। ফের একবার সারাদেশে বিপুল পরিমাণ ফ্রি গ্যাস কানেকশন দেওয়ার কাজ সুরুভয়ে গিয়েছে। সবটাই চলছে উজ্জ্বলা যোজনা ২.০-এর মাধ্যমে। সূত্রের খবর, উজ্জ্বলা যোজনার এই দ্বিতীয় পর্যায়ে বিপুল পরিমাণ গ্যাস কানেকশন দেওয়া হবে। জানা গেছে, ২০২৬ সালের মধ্যেই দেশের আরো ৭৫ লক্ষ যোগ্য মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। অর্থাৎ আরো ৭৫ লক্ষ নতুন উজ্জ্বলা কানেকশন দেবে সরকার। আর এই সবটাই হবে বিনামূল্যে।

আর এই উজ্জ্বলা যোজনার আওতায় যেসব মহিলারা গ্যাস সিলিন্ডার কিনে থাকেন তারা আরো অতিরিক্ত সাবসিডি পেতে চলেছেন। কারণ কিছু কিছু ক্ষেত্রে প্রতি সিলিন্ডারে ৩০০ টাকা অবধি ছাড় মিলতে পারে। অর্থাৎ। জেস গ্যাস সিলিন্ডার এখন বাজারে ভর্তুকিহীন অবস্থায় ৯১০ তোকে বিক্রি হচ্ছে, তা এবার মিলবে মাত্র ৬১০ টাকায়। তবে এর জন্য উজ্জ্বলা যোজনার তালিকায় নাম থাকা জরুরি। উল্লেখ্য, এর আগে উজ্জ্বলা যোজনার প্রথম পর্যায়ে দেশে মোট ৯.৬ কোটি মহিলা ছিলেন এই প্রকল্পের আওতায়। তবে এবার থেকে তা বেড়ে হতে চলেছে ১০.৩৫ কোটি।

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বেশ কিছু শর্ত দেয় সরকার। প্রথমত আবেদনকারীকে একজন প্রাপ্তবয়স্ক মহিলা হতে হবে। সেই সঙ্গে তার বিপিএল কার্ড থাকতে হবে। এছাড়াও আবেদনকারী মহিলার পরিবারে কোনো গ্যাস কানেকশন থাকা চলবে না। এই যোজনার সুবিধা পেতে গেলে অনলাইনে আবেদন করতে হবে।এক্ষেত্রে যেসব নথি দরকার, সেগুলি হল- মোবাইল নম্বর, বয়সের শংসাপত্র, আধার কার্ড, রেশন কার্ডের ফটো কপি, বিপিএল কার্ড, বিপিএল তালিকায় নামের প্রিন্ট, পাসপোর্ট সাইজ ছবি ও ব্যাঙ্কের পাসবইয়ের ফটোকপি।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা