Finance NewsHoop News

LPG Price Drop: মাত্র ৪৫০ টাকায় মিলবে রান্নার গ্যাসের সিলিন্ডার, বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

বিগত বছরের জুলাই থেকেই দিনের পর দিন ক্রমাগত মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কারণ একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্ধমুখী প্রভাব।

তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। গত সপ্তাহের বুধবার রাত ১২ টা থেকেই কমেছে রান্নার গ্যাসের দাম। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে গত মঙ্গলবার ঘোষণা করে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আন্তর্জাতিক মাধ্যমে ঘোষণা করে বলেন যে বুধবার থেকেই দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমবে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাবেন।

তবে এবার আরো সস্তার হচ্ছে রান্নার গ্যাস। কেন্দ্রের পর এবার রাজ্য সরকারও গ্যাসের দাম কমানোর বিষয়ে পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি, মধ্যপ্রদেশের রাজ্য সরকার জানিয়েছে যে সে রাজ্যের উজ্জ্বলা যোজনার আওতায় যেসব মহিলারা সুবিধা লাভ করে থাকেন, তাদের জন্য আরো সস্তা হচ্ছে রান্নার গ্যাসের দাম। জানা গেছে, মধ্যপ্রদেশের রাজ্য সরকার এইসব মহিলাকে আরো অতিরিক্ত ভর্তুকি দিতে চলেছে। যার ফলে সেই রাজ্যে সিলিন্ডার প্রতি রান্নার গ্যাসের দাম হবে ৪৫০ টাকা, এমনটাই জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

প্রসঙ্গত, এবছর রাখী পূর্ণিমার উপহার হিসেবে গ্যাসের দাম কমিয়েছিল কেন্দ্র সরকার। কেন্দ্রের সিদ্ধান্ত মোতাবেক সমস্ত সিলিন্ডারে ২০০ টাকা করে কমছে গ্যাসের দাম। তবে যেহেতু উজ্জ্বলা যোজনার অন্তর্গত গ্যাস সিলিন্ডার আগে থেকেই ২০০ টাকা কম দামে পাওয়া যেত, তেই সেই সিলিন্ডার এখন মোট ৪০০ টাকা সাশ্রয়ে পাওয়া যাচ্ছে। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত দেশবাসীর কাছে অনেকটাই স্বস্তি বয়ে এনেছে।

Related Articles