whatsapp channel

DA Update: উৎসবের আগেই বড় সিদ্ধান্ত মোদি সরকারের, হু-হু করে বেতন বাড়বে সরকারি কর্মীদের

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। গতমাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। আর এবার আরো এক সুখবর এলো মোদি সরকারের কর্মচারীদের জন্য। মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির খবর সামনে এসেছিল। গতমাসে সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে কেন্দ্র। আর এবার আরো এক সুখবর এলো মোদি সরকারের কর্মচারীদের জন্য। মোদি সরকার শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ এবং ডিআর) ৩ শতাংশ হারে বৃদ্ধি করতে পারে। সম্প্রতি পরামর্শ দেওয়া হয়েছে যে ডিএ/ডিআর হার বৃদ্ধির সিদ্ধান্ত আগামী মাসে অর্থাৎ নভেম্বরে ঘোষণা করা হতে পারে।

Advertisements

যেহেতু দেশে খুচরা মূল্যস্ফীতি জুলাই মাসেই, গত ১৫ মাসের তুলনায় সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। আর সেই কারণেই এবার সরকার মহার্ঘভাতা বাড়াবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে, এবার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বেড়ে ৪২ শতাংশ হয়েছে। এই ডিএ বৃদ্ধি ১ লা জুলাই থেকে কার্যকর হয়েছে। বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকার সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের প্রদত্ত ইন-হ্যান্ড বেতন বা পেনশনের মূল্যের উপর মুদ্রাস্ফীতির প্রভাব কমাতে একটি ত্রাণ ব্যবস্থা হিসাবে DA ও DR প্রদান করে। এবার ৭ম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ডিএ/ডিআর বৃদ্ধির ঘোষণা করা হয়েছে।

Advertisements

তবে, আগামী নভেম্বরে অর্থাৎ আলোর উৎসব দীপাবলির আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে মোদি সরকার। উল্লেখ্য, এবছর ১২ ই নভেম্বর দীপাবলি উৎসব হতে চলেছে। তবে তার আগেই এই মহার্ঘভাতা বৃদ্ধির সিদ্ধান্তে সিলমোহর দিতে পারে কেন্দ্র সরকার, এমনটাই জানা গেছে বিশেষ সূত্রে। এছাড়াও আগামী বছর অর্থাৎ, ২০২৪ সালে কেন্দ্র ৮ম বেতন কমিশন চালুর বিষয়েও সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে। তবে আলোর উৎসবের আগেই যে এই বড় সুখবর আসতে চলেছে, তা মোটামুটি নিশ্চিত হয়েছে বলেই জানা গেছে।

Advertisements

প্রসঙ্গত, বর্তমানে ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগী রয়েছেন যারা পরবর্তী রাউন্ডের মহার্ঘভাতা বৃদ্ধি থেকে উপকৃত হবেন। উল্লেখ্য, ২০২৩ সালের মার্চ মাসে, মহার্ঘভাতা ৪ শতাংশ হারে বৃদ্ধি করে ৩৮ শতাংশ থেকে ৪২ শতাংশ করা হয়েছিল। পরবর্তী বৃদ্ধি, ঘোষণা করা হলে, এই হার ৪৫ শতাংশে নিয়ে যেতে পারে কেন্দ্র, এমনটাই অনুমান বিশেষজ্ঞদের।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা