Puja Fund: পুজোয় ক্লাবগুলিকে কত টাকা অনুদান দেওয়া হবে! বাজেটের দিনেই বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

গতকাল বাজেট ঘোষণা হয়েছে, বাজেট ঘোষণা দিনই পুজো কমিটি গুলোকে অনেক অনেক টাকা অনুদান ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার ক্লাবগুলোকে বাড়তি অনুদান দেওয়া হবে বলে তিনি জানান। ৭০ হাজার টাকা থেকে বাড়িয়ে করে দেওয়া হল প্রায় ৮৫ হাজার টাকা, আগামী বছর ১ লাখ টাকা করে দেওয়া হবে অনুদান প্রতিটি পুজো কমিটিগুলোকে এমনটাই প্রতিশ্রুতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 বাজেটের দিনই পুলিশ এবং ক্লাবগুলোকে নিয়ে বৈঠকের পরেই মমতা ব্যানার্জি জানিয়ে দেন, যে ক্লাবগুলোকে তিনি ২৫ হাজার টাকা দিয়ে শুরু করেছিলেন। তারপর ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে, আগের বছর ৭০ হাজার টাকা করে দেওয়া হয়েছিল। আগামী বছর হাজার টাকাটা বেড়ে হয়ে যাবে, এক লাখ টাকা এমনই প্রতিশ্রুতি দিয়েছেন। ৪৩,০০০ ক্লাবকে ৮৫,০০০ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। এতে মোট খরচ হবে ৩৬৫ কোটি ৫০ লাখ টাকা।

বাজেট নিয়ে চাঁচাছোলা ভাষায় কেন্দ্রীয় বাজেটের সমালোচনা করতেও ছাড়েননি মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, এই বাজেট দিশাহীন বাজেট এবং পক্ষপাতদুষ্ট বাজেট, বাংলাকে বঞ্চিত করা হয়েছে। বাংলার মানুষ এটা কখনোই মেনে নেবে না, বাংলা ছেড়ে কথাও বলবে না। তিনি আরো জানিয়েছেন যে, একজনকে দিতে গিয়ে অন্যজনকে বঞ্চিত করা এটা মোটেই উচিত হয়নি, সংবিধান অনুযায়ী, কাউকে বঞ্চিত করা যায় না, বলেই তিনি রেগে গিয়ে কথা বলেছেন।

তিনি বলেন, বাংলা এত বড় রাজ্যে ১০০ দিনের টাকা দেওয়া হচ্ছে না, এছাড়াও ১০০ দিনের কাজের নিয়ে বাজেটে কোনো উল্লেখ নেই, তাছাড়া খাবারের ভর্তুকির কথাও জানানো হয়নি। অন্যদিকে সোনায় ভর্তুকি দেওয়া হয়েছে, অন্যান্য রাজ্যের মত বাংলাতেও প্রাকৃতিক দুর্যোগ হয়, সেখানে বাংলা কি দোষ করল? কেন বঞ্চিত করা হল বাংলাকে। বোঝাই যাচ্ছে বাজেট নিয়ে ক্ষুব্ধ হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।