whatsapp channel

Income Tax: আয়কর রিটার্ন ফাইলের নথি কতদিন কাছে রাখা উচিত! জেনে নিন আয়কর দফতরের নিয়ম

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি নাগরিক, যারা নিয়মিত সরকারি বা বেসিরকারী কোনো সংস্থা থেকে উপার্জন করেন, তখন তাদের আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। এবার প্রশ্ন হচ্ছে যে আয়কর জমা করার পর সেইসব নথি ঠিক কতবছর সঙ্গে রাখা উচিত। অনেক করদাতার মনেই এই প্রশ্ন দেখা দেয়। এই প্রতিবেদনে এই বিষয়টি নিয়েই আলোচনা হবে।

Advertisements

আয়কর আইন ১৯৬১ অনুসারে, করদাতাদের ঠিক কত বছরের জন্য তাদের পুরানো আইটিআর নথি রাখতে হবে সেরকম কোনও নির্দিষ্ট বিধান নেই। যদিও, আয়কর আইনের ধারা 149 এর শর্তে, আয়কর বিভাগ ১০ বছর পর্যন্ত আয়ের মূল্যায়নের ক্ষেত্রে নোটিশ জারি করতে পারে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তি তার আইটিআর ২০২৩-২৪ অর্থবছরে অর্কর রিটার্ন ফাইল করে থাকেন, তাহলে তাকে অবশ্যই পরবর্তী ১০ বছরের জন্য অর্থাত্‍, ২০৩৩-৩৪ অর্থবছরের জন্য আইটিআর নথিপত্র রাখতে হবে। সুতরাং, করদাতাদের জন্য আয়কর রিটার্ন কাগজপত্রগুলি কমপক্ষে ১০ বছরের জন্য ধরে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে, যতক্ষণ না আয়কর বিভাগ আয়কর আইনের 149 ধারার অধীনে নোটিশ জারি করতে পারে।

Advertisements

অর্থাৎ, করদাতাদের মূল্যায়ন বছরের শেষ থেকে ১০ বছর পর্যন্ত তাদের পুরানো আয়কর রিটার্ন ফাইলের কাগজপত্র এবং সম্পর্কিত আর্থিক নথিগুলি রাখতে হবে। এলমতরে যদি একজন ব্যক্তি বিদেশী সম্পদ থেকে কোনো ধরনের আয় করেন বা কোনো বিদেশী সংস্থায় আর্থিক স্বার্থ রাখেন, তাহলে তাকে ২০ বছরের জন্য ITR নথি রাখতে হবে। এছাড়াও, একজন করদাতাকে একটি ট্যাক্স নোটিশ পাঠানো যেতে পারে যদি তিনি অতীতে তাদের সম্পূর্ণ আয়ের প্রতিবেদন থেকে পালিয়ে যান।

Advertisements

যদি একজন করদাতা মনে করেন যে তিনি ভবিষ্যতে কোনো কর-সম্পর্কিত বিরোধ বা মূল্যায়নের সম্মুখীন হতে পারেন তাহলে তাকে একটি বর্ধিত সময়ের জন্য রেকর্ড রাখা উচিত। এক্ষেত্রে সর্বোত্তম অনুশীলন হবে ফাইলগুলিকে ডিজিটাইজ করা এবং ভবিষ্যতে প্রশ্ন করা হতে পারে এমন ITR রেকর্ডগুলির সফ্ট কপিগুলি কাছে রাখা। কারণ ভবিষ্যতের জন্য এই কাজটি ভীষণভাবে জরুরি।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা