Finance News

PNB- এর বিরুদ্ধে বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার, বড় ক্ষতির মুখে ব্যাঙ্ক

দেশের সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলির নিয়ন্ত্রণ ক্ষমতা রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) হাতে। প্রতিটি সংস্থাই নিয়ন্ত্রণ করে এই ব্যাঙ্ক। মাঝে মাঝে আরবিআই কিছু নিয়ম চালু করে বা কিছু ঘোষণা করে যা জানা সকলের পক্ষে জরুরি। সম্প্রতি যেমন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) এবং ফেডেরাল ব্যাঙ্কের (Federal Bank) বিরুদ্ধে একটি বড়সড় পদক্ষেপ নিয়েছে আরবিআই। ব্যাঙ্ক সংক্রান্ত কিছু নিয়মাবলী রয়েছে যেগুলি মেনে না চলার কারণে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এবং ফেডেরাল ব্যাঙ্ককে জরিমানা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)।

আরবিআই (Reserve Bank of India) এর তরফে জানানো হয়েছে, ঋণের সুদের হার এবং গ্রাহকদের পরিষেবা সংক্রান্ত কিছু নিয়ম মেনে না চলার জন্য জরিমানা করা হয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কে। ৭২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এই ব্যাঙ্ককে। অন্যদিকে কেওয়াইসি সংক্রান্ত কিছু বিধান না মানার জন্য ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ফেডেরাল ব্যাঙ্ককে।

শুধু এই দুটি ব্যাঙ্কই নয়। আরবিআই গ্রাহকদের কেওয়াইসি নির্দেশাবলী ২০১৬ এর নিয়ম লঙ্ঘন করায় মার্সিডিজ বেঞ্জ ফিনান্সিয়াল সার্ভিসেস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডকেও জরিমানা করা হয়েছে ১০ লক্ষ টাকা। নিয়ম কানুন মেনে চলার জন্য একটি নির্দেশিকাও জারি করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

পাশাপাশি আরবিআই এর তরফে এও জানানো হয়েছে, নন ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানি, পদ্ধতিগতভাবে প্রয়োজনীয় নন ডিপোজিট কিপিং কোম্পানি এবং ডিপোজিট কিপিং কোম্পানির কিছু নিয়ম না মানার জন্য কোসামত্তম ফাইন্যান্সিয়াল লিমিটেড, কোট্টায়ামকে জরিমানা করা হয়েছে। ১৩.৩৮ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এই সংস্থাকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিধান মেনে না চলার কারণে যে বিপুল পরিমাণ জরিমানা করা হয়েছে তাতে বড়সড় ক্ষতির সম্মুখীন হল ব্যাঙ্কগুলি, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই