whatsapp channel

Post Office Scheme: ৭.৫% সুদ সহ আয়কর ছাড়, বাম্পার রিটার্ন মিলবে পোস্ট অফিসের এই স্কিমে

আজকাল বিনিয়োগের চিন্তাভাবনা করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে মানুষের মধ্যে। কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকাল বিনিয়োগের চিন্তাভাবনা করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে মানুষের মধ্যে। কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। কারণ দেশজুড়ে ‘চিট ফান্ড কাণ্ডের’ রমরমা ছিল কয়েকবছর আগে অবধি। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর।

আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ। পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। আর এই প্রতিবেদনে আপনাদের জানাবো পোস্ট অফিসের একটি আকর্ষণীয় সেভিংস স্কিম সম্পর্কে।

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম হল একটি আকর্ষণীয় স্কিম। এই স্কিমটিও অনেকটা ফিক্সড ডিপোজিটের মতোই। এই স্কিমে বিভিন্ন ধরণের মেয়াদে টাকা বিনিয়োগ করা যায়। পোস্ট অফিসের এই স্কিমে ১ বছরের টাইম ডিপোজিট স্কিমে টাকা জমা দেওয়া ৬.৯ শতাংশ, ২ থেকে ৩ বছর মেয়াদের টাইম ডিপোজিটে ৭ শতাংশ এবং ৫ বছর মেয়াদের টাইম ডিপোজিটে ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হয়। বিনিয়োগ দ্বিগুণ করতে চাইলে ৫ বছরের বেশি সময় লাগবে।

এবার এই স্কিমে সুদের হিসেব হয় চক্রবৃদ্ধি হারে। অর্থাৎ আপনি যদি এই স্কিমে ২ লক্ষ টাকা ৫ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে সুদ বাবদ আপনি পাবেন ৮৯,৯০০ টাকা। পাশাপাশি, এই স্কিম ট্যাক্স বিধি 80C মেনে চলে। তাই এই স্কিম থেকে প্রাপ্ত রিটার্ন হয় করমুক্ত। অর্থাৎ এই সুদ পাওয়ার ক্ষেত্রে আপনাকে কোনরূপ আয়কর দিতে হবেনা। তাই বিশেষজ্ঞদের মতে সাধারণ ফিক্সড ডিপোজিটের থেকে পোস্ট অফিসের এই টাইম ডিপোজিট স্কিমটি হল বেশি লাভজনক।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা