Finance News

Post Office Scheme: প্রতিমাসে ১ হাজার টাকা জমিয়ে মিলছে দারুন রিটার্ন, মধ্যবিত্তদের জন্য দারুন স্কিম

ভবিষ্যতের জন্য সঞ্চয় কেই না করতে চায়! তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। রাজ্যে ‘চিট ফান্ড কাণ্ডের’ স্মৃতি এখনো দগদগে। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ।

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। আর এই প্রতিবেদনে আপনাদের জানাবো ‘পোস্ট অফিস রেকারিং ডিপোজিট’ সম্বন্ধে। এই প্রকল্পে সমস্ত বয়সের নাগরিকদের জন্যই বিনিয়োগ করার রাস্তাও খোলা আছে। শুধুমাত্র বিনিয়োগকারীকে ভারতের স্থায়ী বাসিন্দা হলেই এই প্রকল্পে বিনিয়োগ সম্ভব। আর এই স্কিমের সুদের হার সম্প্রতি বাড়িয়েছে ডাকবিভাগ।

উল্লেখ্য, পোস্ট অফিসের এই স্কিমটি আকর্ষণীয় হওয়ার কারণ হল এই স্কিমের সুদ এবং রিটার্নের হিসেব। এই প্রকল্পের অ্যাকাউন্টে বিনিয়োগ করলে সেটি সেভিংস অ্যাকাউন্টের সুবিধা প্রদান করবে, সঙ্গে এর সুদের হার অনেকটাই বেশি। রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টের ক্ষেত্রে আগে ৬.৪ শতাংশ সুদ দেওয়া হত ত্রৈমাসিক চক্রবৃদ্ধি হারে। এখন এই স্কিমে সুদের হার বেড়ে হয়েছে ৬.৫ শতাংশ। এই স্কিমে এক বছরে আপনার টাকার উপর চারবার সুদ বসবে। তাই অনেকের মতে এই অ্যাকাউন্টে সেভিংস অ্যাকাউন্টের থেকে দ্বিগুন রিটার্ন পাওয়া যায়।

উদাহরণস্বরূপ আপনাকে যদি দেখানো হয়, তাহলে যদি কোনো ব্যক্তি যদি প্রতি মাসে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে ৫০০ টাকা জমা করেন, তাহলে ৫ বছরের মেয়াদে মোট জমা হবে ৩০,০০০ টাকা। এবার ব্যাপক সুদের হার জমা টাকার উপর সুদ হিসেবে ৫ বছর পে পাওয়া যাবে ৫৪৯৮ টাকা। তাই মেয়াদপূর্তিতে সব মিলিয়ে গ্রাহক হাতে পাচ্ছেন ৩৫,৪৯৮ টাকা। এছাড়াও শেয়ার বাজারের উত্থান পতনের সঙ্গে এই স্কিমে কোনো প্রভাব পড়েনা, তাই এই স্কিমে বিনিয়োগ একদম নিরাপদ।

Related Articles