Advertisements

Free Electricity: উৎসবের মরশুমে সুখবর, ১০০ শতাংশ বকেয়া ইলেকট্রিক বিল মুকুব করছে রাজ্য

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

আজকালকার দিনে ইলেকট্রিক ছাড়া আমাদের জীবনকে কল্পনা করাটাও যেন অসম্ভব একটি বিষয়। কারণ ইলেকট্রিক থেকেই এখন সবকিছু চলে। যাতায়াতের রেল থেকে নিত্যদিন ব্যবহারের মোবাইল চার্জ, সবকিছুর জন্যই আবশ্যিক একটি জিনিস হল ইলেক্ট্রিসিটি। এদিকে ভারতের মোটামুটি সব প্রান্তেই এখন ইলেকট্রিক সংযোগ সম্পুর্ন হয়েছে। ফলে রাত নামলেই দেশের প্রত্যন্ত যেসব গ্রামে আগে নেমে আসতো নিকষ কালো অন্ধকার, সেখানেও আজ জ্বলছে বৈদ্যুতিক বাতি।

কেন্দ্র সহ বেশ কিছু রাজ্য সরকার দরিদ্র নাগরিকদের বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ কানেকশন দিয়েছে। কিন্তু তারপর বিদ্যুতের মাসিক বিল গুনতে হয় সকলকেই। এর মাঝে অনেক গরিব মানুষ বিল পরিশোধ করতে পারেন না। নানা কারণে মাসের পর মাস তাদের বিদ্যুৎ বিল বকেয়া হতে শুরু করে। একসময় তা এমন এক পর্যায়ে পৌঁছে যায়, যেখান থেকে বিদ্যুতের বিল দিতে গিয়ে ঘরবাড়ি বিক্রি করার পরিস্থিতি তৈরি হয়।

তবে এবার উত্তরপ্রদেশের রাজ্য সরকার সেই রাজ্যের নাগরিকদের এই বকেয়া বিলের বিষয়ে একটি বড়সড় উপহার দিতে চলেছে। যোগী আদিত্যনাথের সরকার সেই রাজ্যের গরিব নাগরিকদের এই সুবিধা প্রদান করবে বলে জানা গেছে। ২০২১ সালে ইউপি বিদ্যুৎ বিল মওকুফ স্কিম চালু করে সরকার। এবার সেই স্কিমের মাধ্যমেই নাগরিকদের ১০০ শতাংশ বকেয়া বিল মাফ করা হবে বলে জানা গেছে।

তবে সবাই কিন্তু এই সুবিধা পাবেন না। এক্ষেত্রে বেশ কিছু শর্ত রেখেছে উত্তরপ্রদেশের যোগী সরকার। জানা গেছে, এক্ষেত্রে শুধুমাত্র তারাই এই স্কিমে ছাড় পাবেন, যাদের বাড়িতে ২ কিলোওয়াটের কম বিদ্যুৎ খরচ হয়, কেবলমাত্র তারাই এই সুবিধা পাবেন। এছাড়াও যারা আয়কর জমা দেন, তারাও এই স্কিমের সুবিধা পাবেন না। এক্ষেত্রে রেজিস্ট্রেশন করতে হবে আগে থেকে। ইতিমধ্যে ১ কোটির বেশি মানুষ এর আওতায় এসেছে বলে জানা গেছে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow