বৃদ্ধ বয়সে লাগবে না কারোর সাহায্য, এই স্কিমে সরকারি চাকরি ছাড়াই পাবেন মোটা পেনশন

জীবনের একটা লম্বা সময় চাকরিতে অতিবাহিত করার পর একটা নির্দিষ্ট বয়সে অবসর নিয়ে পেনশন (Pension) ভোগ করেন চাকরিজীবীরা। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার দুই সরকারের অধীনেই চাকরি করে পেনশন পেয়ে থাকেন চাকরিজীবীরা। তবে ২০০৪ সালের পুরনো পেনশন স্কিম ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। তার বদলে চালু করা হয়েছে নিউ পেনশন স্কিম, যার আওতায় কর্মীদের পক্ষ থেকে জমা পড়ে ১০ শতাংশ টাকা।

অবসরের পর কর্মীদের সুবিধার জন্য চালু করা হয়েছে নিউ পেনশন স্কিম। এই প্রকল্পে বিনিয়োগ করলে মেলে ভালো পেনশনের সুবিধা। বিনিয়োগকারীদের উপরেই নির্ভরশীল কেন্দ্রের এই নিউ পেনশন যোজনা। মূলত বিনিয়োগের অভ্যাস গড়ে তোলার জন্য এবং পেনশন পদ্ধতি আপডেট করার জন্য পেনশনের নিয়মে বদল এনে নিউ পেনশন স্কিম চালু করা হয়। এই স্কিমের অন্যতম সুবিধা হল, কর্মজীবন চলাকালীনই পেনশন অ্যাকাউন্টে টাকা জমানো যাবে। ১৮ থেকে ৭০ বছর বয়সী যে কোনো ব্যক্তি এই স্কিমে টাকা বিনিয়োগ করতে পারেন।

অবসরের পর এই ফান্ড থেকেই প্রতি মাসে পেনশন দেওয়া হয়ে থাকে অবসরপ্রাপ্ত কর্মীদের। উল্লেখ্য, এই স্কিমের আওতায় অবসরের পর ১ লক্ষ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যায়। এর জন্য নিউ পেনশন স্কিমে ৩৫ বছর বয়স থেকেই বিনিয়োগ শুরু করতে হবে। সেক্ষেত্রে বার্ষিক ১০ শতাংশ হারের সঙ্গে বাড়তি বিনিয়োগ হবে অবসরের সময় পর্যন্ত।

৮০ শতাংশ ফান্ডের ব্যবহারে ৬ শতাংশ অ্যানুয়িটির কারণে মাসে ১৭,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। আর অ্যানুয়িটির জন্য মাসে ব্যবহার হবে ফান্ডের ৪০ শতাংশ। সেক্ষেত্রে প্রতি মাসে জমাতে হবে ৩৪ হাজার টাকা। তাহলেই দুই ক্ষেত্রে অবসরের পর মাসে ১ লক্ষ টাকা পেনশন পাওয়া সম্ভব হবে।