whatsapp channel

Unmarried Pension: সুখবর! বিয়ে না করলেই মাসিক ৩ হাজার টাকা পেনশন দেবে রাজ্য সরকার

ভারতে বয়স্ক মানুষদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময় যাবৎ। সরকারি বা অনেক বেষকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন। এই যোজনকে পেনশন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতে বয়স্ক মানুষদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময় যাবৎ। সরকারি বা অনেক বেষকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন। এই যোজনকে পেনশন যোজনা বলা হয়। তবে এখন পেনশন ছাড়াও অনেক ধরণের নাগরিক অনেক ধরণের ভাতা পেয়ে থাকেন সরকারের তরফ থেকে। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকার বার্ধক্য ভাতা, বিধবা ভাতা প্রভৃতি দিয়ে থাকেন রাজ্যবাসীকে।

Advertisements

তবে এবার এক বড়সড় সিধান্ত নিল উত্তর ভারতের একটি রাজ্যের সরকার। এবার থেকে শুধুমাত্র বয়স্করা নয়, এবার থেকে অবিবাহিতরাও পাবেন মাসিক ভাতা। আজ্ঞে হ্যাঁ, এবার থেকে এমনই এক অভিনব সিধান্ত নিতে চলেছে হরিয়ানার রাজ্য সরকার। সেই রাজ্যের অবিবাহিত পুরুষ এবং মহিলা- উভয়কেই নির্দিষ্ট মাসিক ভাতা দেবে হরিয়ানার রাজ্য সরকার। সেক্ষেত্রে প্রতি অবিবাহিত পুরুষ বা মহিলা মাসিক ৩ হাজার টাকা পেতে পারেন। হরিয়ানার মুখ্যমন্ত্রী লাল খট্টর এই জানিয়েছেন যে এই বিষয়ে খুব শীঘ্রই সিধান্ত নিতে চলেছে সরকার।

Advertisements

জানা গেছে, হরিয়ানা সরকার ইতিমধ্যে এই বিষয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছে। এই যোজনার আওতায় সেই রাজ্যের ৪৫ থেকে ৬০ বছর বয়স্ক নাগরিকদের ভাতা দেবে সরকার। তবে এক্ষেত্রে কয়েকটি শর্ত দিয়েছে হরিয়ানা সরকার। জানা গেছে এই ভাতার জন্য আবেদন করতে হলে তাকে অবশ্যই হরিয়ানা রাজ্যের বাসিন্দা হতে হবে। এছাড়াও আবেদনকারী ব্যক্তি বা মহিলার বার্ষিক আয় কোনোভাবে ১ লক্ষ ৮০ হাজার টাকার বেশি হওয়া চলবে না।

Advertisements

সূত্রের খবর, সেই রাজ্যে দীর্ঘদিন ধরেই এই বিষয়ে দাবি উঠে আসছিল। হরিয়ানায় এতদিন ৬০ বছর বয়সী অবিবাহিত নাগরিকদের ভাতা দেওয়ার একটা দাবি চলছিল বিগত কয়েকমাস থেকে। আর সেই কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। এর ফলে সেই রাজ্যের ১.২৫ লক্ষ মানুষ উপকৃত হবেন বলে জানা গেছে। তবে এই বিষয়ে বিস্তারিত তথ্য আগামী সময়ে জানানো হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা