Finance News

Govt Scheme: চাষের জমি থাকলেই মিলবে সরকার দেবে ১৫ লাখ টাকা, বাড়িতে বসে অনলাইনে করুন আবেদন

শুরুর থেকেই ভারত হল একটি কৃষিপ্রধান বিদেশ। চাষবাস আমাদের দেশের মানুষদের প্রধান জীবিকা। তবে বিগত সময়ে চাষবাসের খরচ বৃদ্ধি পাওয়ায় চরম সমস্যায় ভুগতে হচ্ছে কৃষকদের। আর দেশের অন্নসংস্থানকারীদের দুরবস্থা দূর করতে চালু হয় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা। প্রাথমিকভাবে, এটি ২ হেক্টরের কম জমির ছোট কৃষকদের সাহায্য করেছিল। তবে এখন, এটি সমস্ত কৃষককে সহায়তা প্রদান করে। যোগ্য কৃষকরা প্রতি বছর ৬ হাজার টাকা পেয়ে থাকেন এই যোজনার মাধ্যমে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা হল ভারতের একটি সরকারি উদ্যোগ যা কৃষকদের প্রতি বছরে একটি ন্যূনতম অর্থ সহায়তা প্রদান করে। ১ ফেব্রুয়ারি ২০১৯-এ অন্তর্বর্তী ইউনিয়ন বাজেটের সময় পীযূষ গোয়াল এটি যোজনার সূচনা করেছিলেন৷ এই প্রকল্পটি ডিসেম্বর ২০১৮-তে কার্যকর হয়েছিল৷ আর ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত, ভারত সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা বাস্তবায়নের মাধ্যমে প্রায় ১০ কোটি কৃষক পরিবারকে সহায়তা করেছে। তবে এবার এক অন্য প্রকল্পের মাধ্যমে ভারতের কৃষকদের ১৫ লক্ষ টাকার সহায়তা করবে মোদি সরকার।

কেন্দ্রের এই প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী কিষান এফপিও স্কিম (PM Kisan FPO Scheme)। এই স্কিমে দেশের কৃষকদের বিভিন্ন কৃষি সামগ্রী, যন্ত্রপাতি, বীজ, সার ইত্যাদি কেনার জন্য ১৫ লক্ষ টাকা দেবে সরকার। তবে কৃষি ব্যবসা শুরু করলে তবেই মিলবে এই টাকা। এর জন্য একটি কৃষি ব্যবসার কোম্পানি খুলতে হবে, যার মধ্যে কমপক্ষে ১১ জন কৃষককে থাকতেই হবে। এছাড়াও প্রতিটি কৃষককে কিষান যোজনার আওতাভুক্ত হতে হবে। এই প্রকল্পের মাধ্যমে দেশের ১০ হাজার কৃষককে সহায়তা প্রদানের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।

এবার দেখে নিন যে কিভাবে আবেদন করবেন এই প্রকল্পের জন্য। তবে এই স্কিমের জন্য শুধুমাত্র যোগ্য কৃষকরা অনলাইনে আবেদন করতে পারবেন। এর জন্য জাতীয় কৃষি বাজারের অফিসিয়াল ওয়েবসাইট www.enam.gov.in-এ যেতে হবে। সেখান থেকে নির্দিষ্ট পদ্ধতিতে সব তথ্য ও নথি নির্ভুলভাবে দিয়েই আবেদন করতে হবে। তারপরেই ভেরিফিকেশন হবে এবং তারপর টাকা দেওয়া হবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা