whatsapp channel

আরো বাড়ছে DA, নতুন বছরে কতটা বেতন বাড়বে রাজ্য সরকারি কর্মীদের!

কেন্দ্রের সঙ্গে রাজ্যের সরকারি কর্মচারীদের (State Government Employee) মহার্ঘ ভাতায় বিপুল ফারাক থাকলেও রাজ্য সরকারের তরফে আবারো বাড়ানো হচ্ছে কর্মীদের ডিএ। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বর্তমানে ১০ শতাংশ হারে ডিএ…

Nirajana Nag

Nirajana Nag

কেন্দ্রের সঙ্গে রাজ্যের সরকারি কর্মচারীদের (State Government Employee) মহার্ঘ ভাতায় বিপুল ফারাক থাকলেও রাজ্য সরকারের তরফে আবারো বাড়ানো হচ্ছে কর্মীদের ডিএ। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বর্তমানে ১০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের কর্মচারীরা। তবে সম্প্রতি রাজ্য বাজেটে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছেন, আরো চার শতাংশ ডিএ বাড়তে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের। আগামী মে মাস থেকে কার্যকর হতে চলেছে এই বর্ধিত ডিএ। এর ফলে রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? সমস্ত তথ্য রইল এই প্রতিবেদনে।

২০২৩-২৪ অর্থবর্ষে অর্থাৎ গত বারের বাজেটে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হয়েছিল তিন শতাংশ। ২০২৩ এর মার্চ মাস থেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। ডিসেম্বর মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো চার শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন। জানুয়ারি থেকে তা কার্যকর হওয়ার পর বর্তমানে ১০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা।

আরো বাড়ছে DA, নতুন বছরে কতটা বেতন বাড়বে রাজ্য সরকারি কর্মীদের!

রাজ্য বাজেটে আরো চার শতাংশ হারে ডিএ বাড়ায় মোট ১৪ শতাংশ হারে এবার থেকে মহার্ঘ ভাতা পাবেন পশ্চিমবঙ্গ সরকারের কর্মীরা। এই বর্ধিত ডিএ কার্যকর হবে আগামী ১ লা মে থেকে। উল্লেখ্য, সরকারি কর্মচারীদের বেসিক পে এর উপরে নির্ভর করে ডিএ বাবদ কত টাকা পাওয়া যাবে। বর্তমানে রাজ্য সরকারের একজন গ্রুপ ডি কর্মচারীর নূন্যতম মাসিক বেতন আনুমানিক ১৭ হাজার টাকা। সেই বেসিক পে এর উপরে ধার্য করা হবে ১০ শতাংশ ডিএ। তবে কর্মজীবনে বয়সের হিসেবে কোনো গ্রুপ ডি কর্মীর বেতন ৩০ হাজার টাকার কাছাকাছিও হতে পারে। এই আবহে ডিএ বাড়লে রাজ্য সরকারের গ্রুপ ডি কর্মীদের মোট বেতন বাড়তে পারে ৭০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত।

লোয়ার ডিভিশন ক্লার্কদের বেসিক পে আনুমানিক ২৩ হাজার টাকা। সেক্ষেত্রে নতুন বছরে অতিরিক্ত ৯২০ টাকা আসতে পারে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। ব্লকে থাকা এক্সটেনশন অফিসারদের বেসিক পে প্রায় ২৯ হাজার টাকা থেকে ৩২ হাজার টাকা। ডিএ বৃদ্ধির ফলে বাড়তি ১২৮০ টাকা পেতে পারেন তারা। বিডিওদের ক্ষেত্রে আনুমানিক বেসিক পে ৫৬ হাজার টাকা হলে বাড়তি ২২৪৪ টাকা পাবেন তারা। বিসিএস ক্যাডার কর্মীদের ক্ষেত্রে সিনিয়র স্পেশ্যাল সেক্রেটারি পদাধিকারীদের বেসিক পে প্রায় ২ লক্ষ টাকা হলে বাড়তি আট হাজার টাকার থেকেও বেশি পাবেন তারা।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই