whatsapp channel

Pan Card: জলের দরে প্যান কার্ড সক্রিয় করুন, দেখুন সরকারের তরফে কি সুবিধা দিচ্ছে

জনসাধারণের জন্য PAN-Aadhaar Link করার শেষ সময় সীমা ছিল ৩০ জুন। এর মধ্যেই PAN-Aadhaar Link করার শেষ সময় সীমা নির্ধারিত ছিল। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) আগেই বলে রেখেছিল যে ৩০…

Avatar

Susmita Kundu

জনসাধারণের জন্য PAN-Aadhaar Link করার শেষ সময় সীমা ছিল ৩০ জুন। এর মধ্যেই PAN-Aadhaar Link করার শেষ সময় সীমা নির্ধারিত ছিল। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) আগেই বলে রেখেছিল যে ৩০ জুনের মধ্যে প্যান ও আধার লিঙ্ক না করলে কোনো ব্যক্তি ইনকাম ট্যাক্স ফাইলিং করতে পারবেন না, এমনকি লোন পেতে সমস্যা হবে, এবং সম্প্রতি কেনাবেচার ক্ষেত্রেও সমস্যার মুখে পড়তে হতে পারে। সুতরাং, লিংক করা আবশ্যক। এছাড়া, বড় বিষয় হল প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে অর্থাৎ, আপনার হাতে থাকবে ডেড প্যান কার্ড।

এখনও পর্যন্ত খবর, আধার লিঙ্ক না করার দরুন বহু মানুষের প্যান কার্ড বাতিল হয়েছে। তাই তারা না দিতে পেরেছেন ইনকাম ট্যাক্স না রিটার্ন ফাইল করতে পেরেছেন, আর না পেরেছেন নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে। নির্দিষ্ট দিন অতিক্রান্ত হয়ে যেতেই অনেকেরই প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে, এতে করে সরকারি কাজ করতে বিরাট অসুবিধার মধ্যে পড়তে হয়েছে, এবং যারা এখনো প্যান সক্রিয় করে তুলতে পারেননি তাদেরও আগামী দিনে সমস্যা হবে।

এমত অবস্থায়, খুশির খবর এই যে মৃত প্যান কার্ডকে আপনিই জীবিত করতে পারেন। কারণ, সরকার আপনার থেকে ট্যাক্স নেবে এবং আপনাকেও ট্যাক্স দিতে হবে। আর্থিক লেনদেনের স্বচ্ছতা ও আয় ব্যয়ের সঠিক হিসেবের জন্যই প্যান কার্ড বাধ্যতামূলক। তাই প্যান কার্ড যাতে সঠিক ও সচল থাকে সেটা দেখার দ্বায়িত্ব আপনারই। মাত্র কয়েক মিনিটের মধ্যেই আপনি ঘরে বসে নিষ্ক্রিয় প্যান কার্ড সক্রিয় করতে পারেন। কিভাবে? জানতে চাইলে পড়তে থাকুন।

ব্যাঙ্কের কাজ সাধারণ মানুষের কাছে খুবই ঝক্কির। অনেকেই ব্যাঙ্কের কাজ করতে গিয়ে নাজেহাল হয়ে যান। এরপর যদি জানতে পারেন যে প্যান ও আধার লিংক নেই বলে আপনি ৫০,০০০ এর বেশি টাকা লেনদেন করতে পারছেন না, সেক্ষেত্রে সমস্যা আপনারই। এইরকম নানান কারণে প্যান ও আধার যুক্ত করা বাধ্যতামূলক। এক্ষেত্রে একটি নিষ্ক্রিয় প্যান কার্ডকে চালু করতে চাইলে আপনাকে জরিমানা হিসেবে দিতে হবে ১,০০০ টাকা। এই কাজ আপনি নিজেও করতে পারেন অথবা যারা প্যান ও আধার লিঙ্ক করেন তাদের সঙ্গে যোগাযোগ করে অনলাইন পেমেন্টের মাধ্যমে জরিমানার কাজ সম্পন্ন করতে পারেন। মোট কথা, আপনাকে ১০০০ টাকা জরিমানা দিয়েই প্যান ও আধার লিঙ্ক করতে হবে।

whatsapp logo