Hoop News

এয়ারপোর্ট ছাড়িয়ে বিরাটি পর্যন্ত চালু মেট্রোর কাজ, কবে থেকে শুরু যাত্রী পরিষেবা? এল বড় আপডেট

কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলকে একসূত্রে বাঁধতে সম্প্রসারণ করা হচ্ছে মেট্রোর (Kolkata Metro)। বেশ কিছু লাইনে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে যাত্রী পরিষেবা। অনেক লাইনে চলছে সম্প্রসারণের কাজ। এদিকে নোয়াপাড়ার পর দমদম ক্যান্টনমেন্ট, যশোর রোড এবং বিমানবন্দর পর্যন্ত অংশের নির্মাণকাজ শেষ হয়েছে ইতিমধ্যেই। এবার লাইন ফোর অর্থাৎ ইয়েলো লাইনের নির্মাণ শুরু হয়েছে জোরকদমে।

বিমানবন্দর থেকে পরবর্তী স্টেশন বিরাটির মধ্যে দূরত্ব ৬.৮ কিমি। এরপরের পুরোটাই ভূগর্ভস্থ পথে এগিয়েছে ইয়েলো লাইন। উল্লেখ্য, বিমানবন্দর থেকে বিরাটি পর্যন্ত অংশের নির্মাণ কাজে প্রয়োজন ১৮ মিটার দৈর্ঘ্যের ক্রেন। এই অংশের কাছে বিমানবন্দর থাকায় এই এলাকায় এত বড় মাপের ক্রেন ব্যবহারে মান্যতা দিতে রাজি হয়নি এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া। যদিও পরে পাওয়া যায় অনুমতি। এর পরেই নতুন করে নির্মাণের জন্য দরপত্র ডাকা হয় রেল বিকাশ নিগম লিমিটেড এর তরফে।

জানা যাচ্ছে, ২০২৭ সালের শুরুর দিকে বিমানবন্দর থেকে বারাসত পর্যন্ত অংশের কাজ শেষ করে ফেলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। বিমানবন্দরের বাউন্ডারি ওয়ালের মধ্যে থাকা ইয়েলো লাইনের যে অংশের কাজ হবে, তার পুরোটাই রিইনফোর্স সিমেন্ট কংক্রিট দিয়ে সারা হবে বলে জানা গিয়েছে মেট্রোরেল সূত্রে। জানা গিয়েছে, বিমানবন্দরের মতো সংবেদনশীল এলাকা হওয়ায় এই অংশে ভবিষ্যতে যাতে মেট্রো লাইনে নির্মাণ কাজের জন্য কোনো সমস্যা না তৈরি হয় তার জন্য এই বিশেষ ধরণের সিমেন্ট ব্যবহার ক্যাপ্টেন হবে। পাশাপাশি টানেল বোরিং মেশিনের বদলে বক্স পুশিং মেথডে সুড়ঙ্গ কাটার কাজ হবে এই এলাকায়।

মেট্রো রেল সূত্রে খবর, ইয়েলো লাইনের নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত অংশে চারটি স্টেশনই যাত্রী পরিষেবার জন্য সম্পূর্ণ তৈরি। এই অংশে তাই মেট্রো পরিষেবা খুব তাড়াতাড়িই শুরু করে দেওয়া হবে বলে খবর। রেক চলার মহড়াও সারা। আগামী কয়েক মাসের মধ্যে এই অংশে বাণিজ্যিক ভাবে যাত্রী পরিষেবা শুরু হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

Related Articles