Finance News

১১ বছর পর ফের মিলবে বড় লাভ, ভোটের আগে মাস্টারস্ট্রোক কেন্দ্রের

অষ্টম বেতন কমিশনের দাবির মাঝেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা বৃদ্ধির খবর শোনা যাচ্ছে। মনে করা হচ্ছে, লোকসভা ভোটের আগে আগামী মার্চ মাসেই ডিএ বৃদ্ধি পেতে পারে কেন্দ্রীয় কর্মচারীদের। তবে এবার সেই অপেক্ষা কিছুটা দীর্ঘায়িত হয়েছে। এর মাঝেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় সিদ্ধান্ত নেওয়া হল সরকারের তরফে। জানা গিয়েছে, কেন্দ্রের নীচু স্তরের বা মাঝারি স্তরের সরকারি আধিকারিকদের জন্য যে আবাস প্রকল্প তৈরি করা হবে, তাতে ৮ থেকে ১৯ শতাংশ পর্যন্ত এলাকা অতিরিক্ত বরাদ্দ থাকবে।

দীর্ঘ ১১ বছর পর কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের জন্য বরাদ্দ এলাকা সংশোধন করা হয়েছে। এর নেপথ্যে কারণ হিসেবে কেন্দ্রের তরফে বলা হয়েছে, সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর আর্থিক সচ্ছলতা অনেকটা বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। বাড়িতে বিভিন্ন ইলেকট্রনিক সরঞ্জাম এসেছে। এর জন্য বাড়িতে বেশি জায়গা প্রয়োজন হয়ে পড়েছে। সেই কারণেই এই সংশোধনের সিদ্ধান্ত।

উল্লেখ্য, সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ার পাশাপাশি আরো বেশ কিছু ক্ষেত্রে ভাতা বৃদ্ধি পেতে চলেছে বলে খবর। ডিএ বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়তে পারে বাড়ি ভাড়া ভাতাও। বর্তমানে ২৭, ২৪ এবং ১৮ শতাংশের হিসেবে দেওয়া হচ্ছে হাউজ রেন্ট অ্যালাওয়েন্স। শোনা যাচ্ছে, বাড়ি ভাতার পরবর্তী সংশোধনীতে সর্বোচ্চ ৩ শতাংশ বাড়তে পারে। মহার্ঘ ভাতা যদি ৫০ শতাংশ পর্যন্ত বাড়ে তাহলে হাউজ রেন্ট অ্যালাওয়েন্সও বাড়বে ৩০, ২৭ এবং ২১ শতাংশ পর্যন্ত। এ ক্ষেত্রে X, Y এবং Z তিনটি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে শহরগুলিকে। X ক্যাটেগরির শহরের সরকারি কর্মীদের জন্য ২৭ শতাংশ, Y ক্যাটেগরির শহরের কর্মীদের জন্য ১৮ শতাংশ এবং Z ক্যাটেগরির শহরের কর্মচারীদের জন্য ৯ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স বাড়তে পারে।

মহার্ঘ ভাতার পরে কর্মীদের ভ্রমণ ভাতাও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। বেতনের সঙ্গে ভ্রমণ ভাতা যুক্ত হলে মহার্ঘ ভাতার পরিমাণও বাড়বে। হায়দ্রাবাদ, দিল্লি, পটনার মতো রাজ্যগুলিতে গ্রেড ১ থেকে গ্রেড ২ কর্মীদের ভ্রমণ ভাতা হল ১৮০০-১৯০০ টাকা। গ্রেড ৩-৮ পর্যন্ত কর্মীরা পেয়ে থাকেন ৩৬০০ টাকা সঙ্গে মহার্ঘ ভাতা। অন্যান্য জায়গার ক্ষেত্রে এই ভ্রমণ ভাতার পরিমাণ হল ১৮০০ টাকা সঙ্গে মহার্ঘ ভাতা।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই