Business Idea: ছোট্ট জায়গায় শুরু করুন এই ব্যবসা, যেকোনো চাকরির থেকে রোজগার হবে বেশি

বিগত কয়েকবছরে যুগের তালে তাল মিলিয়ে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য,…

Debaprasad Mukherjee

বিগত কয়েকবছরে যুগের তালে তাল মিলিয়ে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা আপনি মাত্র কয়েকলক্ষ টাকা থেকেই শুরু করতে পারবেন। এই ব্যবসাটি হল বিভিন্ন ধরণের মশলার ব্যবসা। ভারতে ইতিমধ্যে নানা রকমের মশলার চাহিদা রয়েছে। বলা বাহুল্য, প্রাচীনকাল থেকেই মশলা উৎপাদনে ভারতের স্থান উঁচুতে। বিশ্বের দরবারে মশলা রপ্তানিতে ভারতের নাম রয়েই গেছে। সেই ট্রেন্ড কিন্তু এখনো রয়েছে। সেই কারণেই এই ব্যবসা একটি লাভজনক বিকল্প হতে পারে একজন উদ্যোক্তার ব্যবসা শুরুর দিকে।

এই ব্যবসা শুরু করার জন্য আপনার প্রয়োজন হবে ৩০০ বর্গফুট খালি জায়গায়। এই জায়গার মধ্যেই বসবে মশলা তৈরির মেশিন। আর এই মশলা তৈরির ইউনিট তৈরি করতে খরচ হবে মোটামুটি ৩ থেকে ৫ লক্ষ টাকা। এই টাকা আপনি আপনার সঞ্চয় থেকেও বিনিয়োগ করতে পারবেন। আবার আপনি জফি সেক্ষেত্রে আগ্রহী না থাকেন, তাহলে সরকারের তরফেও আপনাকে এই ব্যবসা শুরু করার জন্য ঋণ দেওয়ার ব্যবস্থা রয়েছে। আর একবার বিক্রয়স্থল খুঁজে পেলেই কিন্তু বাজিমাত। সহজেই মাসিক লক্ষাধিক টাকা রোজগার করার সুযোগ মিলবে এই ব্যবসা থেকে।

এবার এই ৩০০ বর্গফুট জায়গায় যে মশলা তৈরির ইউনিট তৈরি হবে, তাতে প্রতি বছর আপনি ১৯৩ কুইন্টাল মশলা তৈরি করতে পারবেন। এখন বাজারে ১ কুইন্টাল মশলার দাম হল প্রায় ৫,৪০০ টাকা। তাই সারাবছর মশলা তৈরি করে আপনার মোট বিক্রয়ের পরিমান হবে ১০ লক্ষ টাকার বেশি। এলহন থেকে সমস্ত খরচ বাদ দিলে কমপক্ষে বছরে রোজগার হবে ৩ লক্ষ টাকা। অর্থাৎ মাসিক ২৫ হাজার টাকা রোজগার করতে পারবেন আপনি।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা