Finance NewsHoop Tech

মোবাইল কোম্পানির দাপট আর নয়, রিচার্জের টাকা সস্তা করতে মাঠে নামল TRAI

অনেকদিন আগে যখন একটা সময় ছিল তখন রিচার্জ না করলেও ফোন নাম্বার চালু করা থাকতো। ফোন করা না গেলেও অন্তত ইনকামিং সার্ভিসটা চালু থাকতো, কিন্তু এখন আনলিমিটেড আর ফ্রিয়ের যুগে এসব একেবারেই অতীত হয়ে গেছে, মাসে আপনাকে নূন্যতম আড়াইশো টাকা খরচ করতেই হবে। কিন্তু এত টাকা ন্যূনতম খরচা করে অনেকের পক্ষেই ফোনের লাইন চালু রাখা সম্ভব হয় না, আজও কোটি কোটি মানুষ আর্থিকভাবে অনেকটাই পিছিয়ে পড়েছে, তারা কি করে এতগুলো টাকা দিয়ে ফোনে রিচার্জ করা হবে সেটাই ভেবে পাচ্ছে না।

এবার এই মোবাইলের খরচ কিছুটা কমাতে ট্রাই মাঠে নেমেছে। যার ফলে অনেকেই ভাবছেন, এবার হয়তো খানিকটা মোবাইল রিচার্জ এর দামটা কমতে পারে, ইতিমধ্যেই প্রস্তাব তোহা পরামর্শের জন্য কনসালটেনশন পেপার প্রকাশ করেছে, যেখানে গ্রাহকদের এই রিচার্জ এর দাম বেড়ে যাওয়া নিয়ে নিজেদের মতামত জানাতে পারবেন,১৬ ই আগস্ট পর্যন্ত সমস্ত মতামত দিয়ে দেওয়া হবে একইভাবে টেলিকম কোম্পানিগুলিও আগামী ২৩ শে আগস্ট পর্যন্ত সময় দেওয়া হয়েছে, তারাও তাদের বক্তব্যকে জানিয়ে দিতে পারবে।

এই মতামত নেওয়ার কারণ কি, এর উত্তর হল বর্তমানে যে সমস্ত প্ল্যান রয়েছে, তার প্রায় সবকটাই একত্রিত করা প্ল্যান অর্থাৎ আনলিমিটেড কলিং, এসএমএস ডেটা সবই আপনি পেয়ে যাবেন। ওটিটি সাবস্ক্রিপশন আর একগুচ্ছ জিনিস মিলিয়ে প্ল্যান বানানো হচ্ছে, এর অধিকাংশ জিনিস গ্রাহকেরা ব্যবহারই করেন না, অথচ সেগুলোর জন্য আপনাকে এমনি এমনি অর্থাৎ শুধু শুধু টাকা দিতে হচ্ছে।

ট্রাই (Trai)এর প্রস্তাব অনুযায়ী, টেলিকম কোম্পানিগুলিকে কলিং ও এসএমএস এর জন্য রিচার্জ প্ল্যান ফিরিয়ে আনতে হবে। এর ফলে ভাবা যাচ্ছে যে রিচার্জ এর দাম ও খানিকটা কমবে যার ফলে গ্রাহকরা অনেকটাই স্বস্তি পাবেন, যেমন আপনি আনলিমিটেড প্ল্যান রিচার্জ করলেন অথচ সাথে থাকা ফ্রি ওটিটি আপনি হয়তো কোনোদিনই ব্যবহার করলেন না, সেক্ষেত্রে আপনার টাকাও কোনো ভাবে আর নষ্ট হবে না, যদি পুরনো দিনের মতো রিচার্জ প্ল্যান ফিরে আসে, তাহলে কোনোভাবেই আর কোনো সমস্যা থাকবে না।

Related Articles